প্রধানমন্ত্রীর আহ্বানের পর সাড়ে ৪ লাখ তালবীজ বপণ

নওগাঁ প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৬, ২১:১৬

‘বজ্রপাতে মৃত্যু ঠেকাবে তাল গাছ’- প্রধানমন্ত্রী শেষ হাসিনার এমন বক্তব্যের পাঁচ দিনের মাথায় নওগাঁর বদলগাছীতে সাড়ে ৪ লাখ তালবীজ বপণ করা হল। যেহেতু তালগাছ সবার উঁচুতে থাকে, তাই খোলা জায়গায় বজ্রপাত তালগাছে আঘাত হানবে। এতে সাধারণ মানুষ ও কৃষক-জেলেদের মৃত্যুর হার কমবে। তাই গত ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে বজ্রপাতে মৃত্যুর হার কমাতে তালগাছ লাগানোর আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

সে আহবানে সাড়া দিয়ে এ কর্মসূচি হাতে নেয় বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসন।

বুধবার সকাল ৯টায় বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার বিভিন্ন স্থানে একযোগে সাড়ে ৪ লাখ তালবীজ বপণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

দেশের ১২৫টি উপজেলা থেকে সংগ্রহ করা হয়েছে এ তালবীজ। উপজেলার প্রায় ২শ’ শিক্ষা প্রতিষ্ঠানের ২০ হাজার শিক্ষক ও শিক্ষার্থীসহ সচেতন এলাকাবাসী তালবীজ বপণে অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তালবীজ বপণ করে কর্মসূচির উদ্বোধন করেন বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও নওগাঁ-৩ আসনের সাবেক সাংসদ ড. আকরাম হোসেন চৌধুরী।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক, উপজেলা চেয়ারম্যান মোস্তফা অলি আহম্মেদ রুমী চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুসাইন শওকত, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সানাউল হাবিব।

তাল বীজ বপণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও নওগাঁ-৩ আসনের সাবেক সাংসদ ড. আকরাম হোসেন চৌধুরী বলেন, তাল বীজ বপণের মধ্য দিয়ে এ এলাকায় সৌন্দর্য বৃদ্ধি পাবে। পাশাপাশি তাল উৎপাদন ও রস সংগ্রহের মধ্য দিয়ে এলাকার সামাজিক উন্নয়ন সাধিত হবে। এর আগে বাংলাদেশের কোথাও সাড়ে ৪ লাখ তাল বীজ এক সঙ্গে বপণ করা হয়নি।

এত পরিমাণ তাল বীজ একসঙ্গে বপন করার কর্মসূচি ড. আকরাম হোসেন চৌধুরী গীনেজ বুকে স্থান পাবার যোগ্য বলে মন্তব্য করেন তিনি।

তাল বীজ বপন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ নওগাঁর নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক, বদলগাছী উপজেলা চেয়ারম্যান মোস্তফা অলি আহম্মেদ রুমী চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাম্মদ হুসাইন শওকত।

বাংলাদেশে প্রতিবছর বর্ষার আগে মার্চ থেকে মে মাসে কালবৈশাখীর সঙ্গে বজ্রপাতের ঘটনা ঘটে। এতে মারা যায় বহু মানুষ। চলতি বছর আগস্ট ও সেপ্টেম্বর মাসেও বিপুল পরিমাণ মানুষের মৃত্যু হয়েছে বজ্রপাতে। বছরের এই সময়ে এত মানুষের মৃত্যু কখনও দেখেনি দেশবাসী।

আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী, ২০১১ থেকে ২০১৫ সালে দেশে পাঁচ হাজার ৭৭২টি বজ্রপাত হয়। আর সাত বছরে মারা গেছে সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ।

চলতি বছর কত মানুষ মারা গেছে, সে পরিসংখ্যান এখনও তৈরি হয়নি। তবে গণমাধ্যমে আসা প্রতিবেদন অনুযায়ী এই সংখ্যা ছাড়িয়েছে কয়েকশ। সাম্প্রতিক সময়ে বজ্রপাতে এক দিনে সবচেয়ে বেশি মানুষ মারা যায় গত ১২ মে। সেদিন ৩৫ জনের মৃত্যুর তথ্য প্রকাশ হয়েছিল। গত ২০ সেপ্টেম্বর ১৫ জনের মৃত্যুর তথ্য প্রকাশ হয়েছে গণমাধ্যমে।

এর পরিপ্রেক্ষিতেই দুর্যোগ প্রশমন দিবসে প্রধানমন্ত্রী বলেন,‘ইদানীং বজ্রপাত বেশি হচ্ছে। আগে সব জায়গায় তালগাছ ছিল। এখন কেউ এই গাছ লাগায় না। তালগাছের একটা গুণ আছে। যেহেতু এটা উঁচুতে থাকে, তাই বজ্রপাত হলে সবার আগে তালগাছে পড়ে। আমার মনে হয় আমাদের তাল গাছ লাগানো আবার শুরু করা উচিত।’

(ঢাকাটাইমস/১৯ অক্টোবর/প্রতিনিধি/এমজে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :