চাষী নজরুলের জন্মদিন আজ

মুন্সিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৬, ০৮:০৩

প্রখ্যাত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের ৭৫তম জন্মবার্ষিকী রবিবার। ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের হাত ধরে চলচ্চিত্র অঙ্গনে পর্দাপণ পরিচালক-নির্মাতা চাষী নজরুলের। পরবর্তী সময়ে খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ফতেহ লোহানী এবং প্রখ্যাত সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে তিনি চলচ্চিত্রে কাজ করেন।

চাষী নজরুল ইসলাম স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১জন’ নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা অর্জন করেন। 

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির চারবার নির্বাচিত সভাপতি ছিলেন চাষী নজরুল ইসলাম। তিনি ছিলেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সভাপতি। এ ছাড়া অসংখ্য সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দেন তিনি। দেশে সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধভিত্তিক ও সাহিত্যনির্ভর চলচ্চিত্র নির্মিত হয় তার হাতে। তার মুক্তিযুদ্ধের ছবিগুলোর মধ্যে রয়েছে- ওরা ১১ জন, সংগ্রাম, হাঙ্গর নদী গ্রেনেট, মেঘের পরে মেঘ ইত্যাদি। সাহিত্যনির্ভর চলচ্চিত্রগুলো হলো- দেবদাস, শুভদা, চন্দ্রনাথ, রবী ঠাকুরের সুভা, শাস্তি, বঙ্কিম চন্দ্রের ‘বৃষবৃক্ষ’ উপন্যাস অবলম্বনে বিরহ ব্যথা, মরমী শিল্পী হাসন রাজাকে নিয়ে ‘হাসন রাজা’ ইত্যাদি।

দেশের তিন বরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়ে তিনি নির্মাণ করেছেন জীবনীভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র: মাওলানা ভাসানী, শেরে বাংলা এবং দেশ-জাতি-জিয়াউর রহমান।

কালজয়ী চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- ২৩ অক্টোবর সকাল ১০টায় মুন্সিগঞ্জের শ্রীনগর থানার সমষপুর গ্রামে তার কবরে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া।

এ ছাড়া জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের উদ্যোগে বেলা সাড়ে তিনটায় সেগুনবাগিচার কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির  মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আলোচনা সভায় চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে জ্যোৎস্না কাজী নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র‘কালজয়ী চাষী নজরুল ইসলাম’প্রর্দশিত হবে।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত