শেক্সপিয়ারের তিন নাটকের সহনাট্যকার ক্রিস্টোফার মার্লো

মিনহাজুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৬, ২২:৩৭

‘অক্সফোর্ড ইউনিভার্সিটি পাবলিকেশনস’ থেকে রানী এলিজাবেথের সময়কার নাট্যকার ক্রিস্টোফার মার্লোকে শেক্সপিয়ার এর তিনটি নাটকের সহনাট্যকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। এখন থেকে এই তিন নাটকের কৃতিত্ব একক ভাবে শেক্সপিয়ারকে আর দেয়া যাচ্ছে না। ক্রিস্টোফার মার্লোকেও দিতে হবে কৃতিত্ব।

ইংরেজি সাহিত্যের গবেষকদের মধ্যে অনেকদিন ধরেই মার্লোকে নিয়ে সন্দেহ ছিলো, শেক্সপিয়ারের লেখাতে তার উল্লেখযোগ্য অবদান আছে।

‘নিউ অক্সফোর্ড শেক্সপিয়ার’ এর ‘হেনরী সিক্স’ নাটকের নামপত্রে এখন থেকে এই দুই নাট্যাকারের নামও একসঙ্গে প্রকাশ পাবে।

সম্পাদক গ্যারি টেইলর বলেন, ‘গবেষকরা অনেক যাচাই-বাছাই করে দেখার পর মার্লোর এই অবদানকে ‘শক্তিশালী এবং যথেষ্ট স্পষ্ট’ বলেছেন।

ক্রিস্টোফার মার্লো যিনি কিনা ‘ডক্টর ফসটাস’ এর মতন কালজয়ী নাটক লেখার জন্য বিখ্যাত ছিলেন রানী এলিজাবেথের আমলে। ১৮ শতকেই ধারণা করা হতো ক্রিস্টোফার মার্লো, উইলিয়াম শেক্সপিয়ারের ‘হেনরি ছয়’ নাটকের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্ব ছাড়াও অন্য আরও কয়েকটি রচনায় অবদান রেখেছিলেন।

কিন্তু তার এইসব অবদানের জন্য এই প্রথম আনুষ্ঠানিকভাবে তাকে কোনো স্বীকৃতি দেওয়া হলো।

২৩ সদস্যের আন্তর্জাতিক সাহিত্য গবেষকের একটি দল গবেষণা করে শনাক্ত করেন যে, শেক্সপিয়ারের ৪৪টা নাটকের মধ্যে ১৭ টাই ছিল অন্য কোনো না কোনো নাট্যকারকে সঙ্গে নিয়ে লেখা। অন্য সময়ের মতো এই গবেষণাতেও পাঠগত বিশ্লেষণ এবং মূল লেখা পরীক্ষা করার জন্য কম্পিউটারাইজড টুলস ব্যবহার করা হয়।

‘দ্য গার্ডিয়ান’ কে নিউ অক্সফোর্ড শেক্সপিয়ারের সম্পাদকদের একজন জানান, ‘আমরা ঐ তিনটি নাটকেই যে ক্রিস্টোফার মার্লোর উপস্থিতি বিদ্যমান তার খুবই শক্ত এবং স্পষ্ট প্রমাণ পেয়েছি।’

‘আমরা এখন খুবই আত্মবিশ্বাসী যে, তারা দুইজনই একে অপরকে দারুনভাবে উৎসাহিতই শুধু করেননি, তারা যৌথভাবে লেখার কাজটাও করেছেন। প্রতিদ্বন্দ্বীরাও কিছু কিছু সময় একসঙ্গে কাজ করে।’

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :