কোথাও নেই লেনিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ অক্টোবর ২০১৬, ১০:০২ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৬, ২০:৪৯

গত কমিটিতে তিনি ছিলেন দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলীর সদস্য। কিন্তু ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নতুন ঘোষিত কমিটিতে কোনো পদেই জায়গা হয়নি নূহ উল আলম লেনিনের। শনিবার আওয়ামী লীগের এই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। নূহ আলম লেনিনের সঙ্গে বাদ পড়েছেন আরো একজন- সতীশ চন্দ্র রায়; তবে তার জায়গা হয়েছে উপদেষ্টা পরিষদে। লেনিনকে রাখা হয়নি কোথাও।

২০১২ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ১৯তম সম্মেলনে সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছিলেন নূহ উল আলম লেনিন। এর আগের কমিটিতে প্রচার ও প্রকাশনা সম্পাদক ছিলেন বামধারার রাজনীতি থেকে আওয়ামী লীগে আসা এই নেতা। তিনি ছাত্র ইউনিয়নসহ একাধিক সংগঠনেরও নেতা ছিলেন।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদ্য সাবেক সদস্য নূহ উল আলম লেনিন ঢাকাটাইমসকে বলেন, ‘দলের স্বার্থে নীতিনির্ধারকরা যা সঠিক মনে করেছেন, তাই করেছেন। আমি কখনো পদের জন্য রাজনীতি করি না। পদ না থাকলেও আমি জননেত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করে যাব।’

নূহ উল আলম লেনিন ১৯৪৭ সালের ১৭ এপ্রিল বিক্রমপুরের রাণীগাঁও গ্রামের এক রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা স্কুলশিক্ষক আবদুর রহমান মাস্টার ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলন, কৃষক আন্দোলন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সংগঠক। মা মোমেনা খাতুন ছিলেন কৃষক আন্দোলনের কর্মী।

গত ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের পরপর ঘোষণা করা হয় দলের সভাপতিমণ্ডলীর ১৪ নাম। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে এই পর্ষদের সদস্য।

প্রগতিশীল রাজনৈতিক কর্মী লেনিন লেখালেখিতেও সিদ্ধহস্ত। তার লেখার প্রধান উপজীব্য রাজনীতি। কিন্তু সৃজনশীল গল্প, কবিতা ও সাহিত্যচর্চায়ও তার অনায়াস বিচরণ। তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘আগামীর অন্বেষা’, ‘ব্রাত্যজন কথা’, ‘সমুখে শান্তি পারাবার’, ‘স্বাধীনতার সন্ধানে’, ‘নির্বাচিত কলাম’, ‘নির্বাচিত প্রবন্ধ’ এবং কাব্যগ্রন্থ ‘স্বপ্ন করপুটে’, ‘অনেক দূর যেতে হবে’, ‘ভালোবাসা হিসেব জানে না’, ‘আকাশের সিঁড়ি’, ‘অরণ্যের আগুন-ভরা রাতে’ ও ‘কবিতা সমগ্র’।

গত দেড় দশকের অধিককাল তার সম্পাদনায় গবেষণাধর্মী মননশীল সাময়িকী ‘পথরেখা’ প্রকাশিত হচ্ছে। তিনি আওয়ামী লীগের মুখপত্র ‘উত্তরণ’-এর প্রকাশক ও সম্পাদক।

২০১৪ সালে লেনিন পিএইচডি ডিগ্রি লাভ করে। তার গবেষণা অভিসন্দর্ভের শিরোনাম ‘বাঙালি সমাজ ও বাংলা সাহিত্যে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ: মূল প্রবণতা, পুনঃপাঠ ও পুনর্মূল্যায়ন’।

দুই কন্যাসন্তানের জনক লেনিনের স্ত্রী অধ্যাপিকা কাজী রোকেয়া সুলতানা রাকা একজন মুক্তিযোদ্ধা ও নারীনেত্রী।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এইচএফ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

এই বিভাগের সব খবর

শিরোনাম :