শাস্তি হিসেবে এনডিটিভির সম্প্রচার বন্ধ একদিন

মিডিয়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০১৬, ১৩:০৯ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৬, ১৩:০৩

ভারতের পাঞ্জাবের পাঠানকোট বিমানঘাঁটি হামলায় জঙ্গি দমনের ভিডিও ফুটেজ নিজেদের নিউজ চ্যানেলে দেখানোর অপরাধে ৯ নভেম্বর ২৪ ঘণ্টার জন্যে অফ-এয়ার হতে হবে এনডিটিভিকে। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অন্তবর্তী কমিটি এই নির্দেশ দিয়েছেন।

কমিটির দাবি, ওই দিনে নিউজ চ্যানেলে যা দেখানো হয়েছিল তা ‘কৌশলগত স্পর্শকাতর তথ্য’ ছিল। অর্থাৎ এই ধরনের তথ্য সম্প্রচার করা অন্যায় হয়েছে এনডিটিভি ইন্ডিয়ার’র। ভারতের কোথাও একদিনের জন্যে দেখানো হবে না এনডিটিভি নিউজ চ্যানেল। চ্যানেলটির ব্ল্যাকআউট শুরু হবে ৯ নভেম্বর ০০.০১ ঘণ্টা থেকে এবং চলবে ১০ নভেম্বর ০০.০১ ঘণ্টা পর্যন্ত।

এনডিটিভি প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এমআইবি’র অর্ডার আমাদের হাতে এসেছে। এই ঘটনা খুবই দুঃখজনক। বুঝতে পারা যাচ্ছে না হঠাৎ করে এনডিটিভির ব্যাপারেই কেন এই পদক্ষেপ নেয়া হলো। প্রতিটি নিউজ চ্যানেলেই পাঠানকোট হামলার ফুটেজ দেখানো হয়েছে। আর সত্যি বলতে কি এনডিটিভিতেই সব থেকে ব্যালেন্সড কভারেজ হয়েছিল। জরুরি অবস্থার পর এমন ঘটনা এই প্রথম ঘটল।

এ ব্যাপারে সব দিক বিবেচনা করে দেখছে এনডিটিভি।

কমিটির থেকে এনডিটিভির কাছে যে নির্দেশ এসেছে তাতে বলা হয়েছে ৪ জানুয়ারি স্থানীয় সময় দুপুর ১২.৫৫ থেকে ১২.৩১-এর মধ্যে পাঠানকোট বিমানঘাঁটিতে উপস্থিত রিপোর্টার যে সব তথ্য সঞ্চালককে দিচ্ছিলেন তা কৌশলগত ভিত্তিতে স্পর্শকাতর বিষয় ছিল।

এই পদক্ষেপের কড়া নিন্দা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, এনডিটিভি’র ওপর নিষেধাজ্ঞা জারি হওয়া আশ্চর্যের। পাঠানকোটের সংবাদ প্রচার করা নিয়ে যদি প্রশাসনের আপত্তি থেকে থাকে, তাহলে অন্য পদক্ষেপ করা যেত। নিষেধাজ্ঞা জারি জরুরি অবস্থার মতো পরিস্থিতি তৈরি করবে।

সরকারের এই সিদ্ধান্তের কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে দ্য এডিটরস গিল্ড অব ইন্ডিয়া। তারা এই সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: এই সময়

(ঢাকাটাইমস/৪নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

বিশ্ববিদ্যালয়ের ১০ সাংবাদিককে বহিষ্কারের নিন্দা বিএফইউজের

ডিইউজে নির্বাচন: সোহেল-তপু সভাপতি, আকতার সম্পাদক

ঈর্ষান্বিত ও উদ্দেশ্যমূলকভাবে ফাঁসানো হচ্ছে ঢাকা টাইমস সম্পাদককে

শেরপুরের সাংবাদিক রানাকে কারাদণ্ডে সম্পাদক পরিষদের উদ্বেগ

নকলায় সাংবাদিককে কারাদণ্ড: আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :