হাওরে দেশীয় বীজের মেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৬, ১৯:২৭

কৃষকদেরকে দেশীয় বীজ ব্যবহারে উৎসাহী করার লক্ষ্য নিয়ে কিশোরগঞ্জের নিকলীতে হয়ে গেলো এক দিনের বীজ মেলা। সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত এই আয়োজনের উদ্যোক্তা হাওর কৃষক ও মৎস্য শ্রমিক জোট নামে একটি বেসরকারি সংগঠন।

কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলার জারইতলা ইউনিয়নের রসুলপুর উচ্চবিদ্যালয় মিলনায়তনে এই মেলায় নিকলীর তিনটি ইউনিয়ন থেকে কৃষকরা অংশ নেয়। তারা পরস্পরের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ও করেন।

এই মেলায় ধান, মূলা, গম, শিম, লাউ, ডাটা, ঢেড়শ, বেগুন, মিস্টি কুমড়াসহ মোট ২৭ ধরনের বীজ প্রদর্শন করা হয়।

সংগঠনের প্রধান সমন্বয়কারী অনুপম মাহমুদ বলেন, হাইব্রিডের ঝড়ে আমাদের নিজস্ব বীজগুলো হারিয়ে যাচ্ছে। কিন্তু আমরা এসব বীজ ধরে রাখতে চাই। কারণ, আমাদের মাটির সঙ্গে এই বীজ ভালো খাপ খায়। পাশাপাশি কীটনাশক কম লাগে। ফসলের স্বাদও ভালো। কৃষক যদি সঠিক উপায়ে চাষ করে তাহলে লাভ কম হয় না।

অনুপম মাহমুদ বলেন, ‘বাজারে সহজে হাইব্রিড বীজ পাওয়া যায় বলে কৃষক দেশীয় বীজগুলো সংরক্ষণ করতে চায় না। এ জন্য আমরা তাদেরকে উদ্বুদ্ধ করার চেষ্টা করছি।’

ফল পাচ্ছেন- জানতে চাইলে অনুপম বলেন, ‘বিশেষ করে নতুন যারা পড়াশোনা করে কৃষিতে আগ্রহী হচ্ছে, তারা ভীষণ উৎসাহী। তারা বিষয়টি বুঝতে পারছে ভালো করে।

বীজ মেলায় মতবিনিময়ে নবীন ও প্রবীনদের সমম্বয়ে তারা একটি উপদল তৈরী করার আগ্রহ প্রকাশ করেন অংশগ্রহণকারীরা। দেশীয় বীজ সংরক্ষণের বিষয়ে ওই এলাকায় দ্রুত একটি কর্মশালা করার সিদ্ধান্ত হয় বীজ মেলায়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেছেন জারইতলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জনাব আজমল হোসেন। প্রধান অতিথি জনাবা হোসনে আরা ইদ্রীস মুক্তা।

ঢাকাটাইমস/৪নভেম্বর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :