বিএসটিআই মানসনদ মিলবে অনলাইনে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৬, ২০:১৩

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মানসনদ এখন মিলবে অনলাইনে। আবেদনপত্র গ্রহণ থেকে শুরু করে সনদ দেয়া সব কার্যক্রম চলবে অনলাইনে।

আজ বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বিএসটিআইর সিএম অটোমেশনের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানানো হয়। বিএসটিআইয়ের সার্টিফিকেশন মার্কস (সিএম) অটোমেশনের ফলে এখন থেকে মানসনদ সম্পূর্ণ ডিজিটাইজেশন পদ্ধতিতে দেয়া হবে।

বিশ্বব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) আর্থিক ও কারিগরি সহায়তায় এ অটোমেশন কাজ সম্পন্ন হয়েছে।

বিএসটিআইর সিএম অটোমেশনের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী অনলাইনে মানসনদ পাওয়ার বিস্তারিত তুলে ধরেন।

শিল্পমন্ত্রী বলেন, আবেদন ফি এবং মার্কস ফি ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ করা যাবে। অনলাইনে মার্কিং ফি পরিশোধ করার সঙ্গে সঙ্গে আবেদনকারীর ই-মেইলে সার্টিফিকেট পৌঁছে যাবে এবং আবেদনকারী মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড পাবেন। ওই পাসওয়ার্ড ব্যবহার করে আবেদনকারী তার ই-মেইল থেকে সার্টিফিকেট ডাউনলোড এবং প্রিন্ট করতে পারবেন। পাশাপাশি কোনো পণ্য বিএসটিআই সনদপ্রাপ্ত কি না তা বিএসটিআইয়ের ওয়েবসাইট থেকে পাবলিক সার্চিং-এর মাধ্যমে ক্রেতা-ভোক্তা যাচাই করতে পারবেন বলে জানান মন্ত্রী।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, এই ব্যবস্থার ফলে বিএসটিআইয়ের কার্যক্রমের স্বচ্ছতা ও গ্রহণযোগ্যতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

বিএসটিআই মহাপরিচালক (সিএম) মো. রেজাউল করিম বলেন, বিএসটিআইয়ের ছয়টি উইংয়ের মধ্যে সিএম উইংয়ের অটোমেশন করা হলো। পরবর্তী সময়ে অন্য উইংগুলোসহ সামগ্রিক কার্যক্রম অটোমেশনের আওতায় আনা হবে। এতে দ্রুততম সময়ে এবং কম খরচে সেবাগ্রহীতা সর্বোচ্চ সেবা পাবেন। অনলাইনের পাশাপাশি বিএসটিআইয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে সেবা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বিএসটিআইয়ের মহাপরিচালক ইকরামুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিশ্বব্যাংক গ্রুপের বাণিজ্য ও সক্ষমতা বিষয়ক ঊর্ধ্বতন অর্থনীতিবিদ এম মাসরুর রিয়াজ, ডিএফআইডির বেসরকারি খাত উন্নয়ন সম্পর্কিত উপদেষ্টা মাসাররাত কাদের, সিনহা বাংলাদেশ ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ মতিন প্রমুখ।

ঢাকাটাইমস/১০নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ধরিত্রী দিবস-২০২৪ উপলক্ষে এনসিসি ব্যাংকে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

ঢাবির কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কামরুল, সম্পাদক আফতাব আলী

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :