সাভারে বুক ভরা জলের সড়ক

ইমতিয়াজ উল ইসলাম, ঢাকাটাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০১৬, ১২:২৭ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৬, ০৮:৩১

ঝাঁক বেঁধে রাজহাঁসের ডানা ঝাপটানি আর ব্যাঙের দৌড়ঝাঁপ। দেখে মনে হতে পারে এটি জলাশয়ের অংশ। কারণ রাস্তার সঙ্গেই কচুরিপানায় ভর্তি একটি বড় পরিসরের জলাশয়। কিন্তু এটি আসলে রাস্তা। সামান্য বৃষ্টি হলেই জলাশয়ের পানি উঠে রাস্তাটি ডুবিয়ে রাখে অধিকাংশ সময়। তখন হাজারো মানুষের চলাচলের সড়কটি পুরোপুরি অনুপযোগী হয়ে পড়ে।

সাভারের টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক থেকে আশুলিয়ার বসুন্ধরা এলাকায় যাওয়ার প্রধান সড়ক এটি। আর আশপাশের সড়কগুলোরও একই অবস্থা। এই সড়কটিই নব্য জেএমবির প্রধান নিহত জঙ্গি আব্দুর রহমান ওরফে সারওয়ার জাহানের ভাড়া নেওয়া বাসায় যাওয়ার পথ। এলাকাবাসীর ধারণা, সড়কটির এমন অবস্থার কারণেই হয়তো জঙ্গি আব্দুর রহমান নিরাপদ ভেবে ওই এলাকায় সপরিবারে আস্তানা গেড়েছিলেন।

স্বল্পদৈর্ঘ্যর সড়কটি দিয়ে বসুন্ধরা এলাকায় পৌঁছাতে হলে ব্যাঙের মতো লাফাতে লাফাতে যেতে হয় কিছু দূর। এরপর আবার সতর্কতার সঙ্গে সড়কের কিনার ঘেঁষে এগোতে হবে। একটু ব্যত্যয় হলো তো পা ফসকে পড়ে যেতে পারেন হাঁটুপানির টইটম্বুর সড়কে।

এই সড়কের শাখাসড়কগুলোরও অবস্থাও বেহাল। তবে অন্য ধরনের। এসব সড়কে পানি জমে না থাকলেও খানাখন্দ ভরা, আর কাদায় সয়লাব। কোনো বাহন চলা তো দূরের কথা এসব সড়ক দিয়ে হাঁটাচলাও দূরূহ ব্যাপার। শিক্ষার্থী, গার্মেন্টকর্মী ও এলাকার সাধারণ মানুষ প্রতিনিয়তই সড়কটির বেহাল অবস্থার কারণে দুর্ভোগ পোহাচ্ছে।

বসুন্ধরা এলাকায় বসবাসরত একাধিক পোশাককর্মী ঢাকাটাইমসকে জানান, সড়কের বেহাল অবস্থার কারণে এই এলাকায় বাসা ভাড়া তুলনামূলক কম। তাই স্বল্প আয়ের শ্রমিক ও দিনমজুররা বসবাসের জন্য বেছে নেয় এলাকাটি। দিনের বেলা কষ্ট করে সড়কটি দিয়ে যাতায়াত করা গেলেও রাতে নামে বিপত্তি। বেশির ভাগ পোশাক কারখানাই ওভারটাইমের পর রাতে ছুটি হয়। সেই সময় বাসায় ফিরতে গিয়ে চরম কষ্ট পোহাতে হয় তাদের।

এলাকাবাসীর অভিযোগ, অনেকবার সড়কটির বেহাল অবস্থার কথা স্থানীয় জনপ্রতিনিধিদের জানানো হলেও কেউ এগিয়ে আসেনি। কেবল প্রতিশ্রুতির মধ্যেই থেমে আছে সড়কটির সংস্কার কিংবা পুনর্নির্মাণ কাজ।

এ ব্যাপারে জানতে চাইলে ধামসোনা ইউনিয়নের অন্তর্ভুক্ত বসুন্ধরা এলাকার ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার মঈনুল ইসলাম ভূঁইয়া ঢাকাটাইমসকে বলেন, এক কিলোমিটার দীর্ঘ এই সড়কের বেহাল দশা অনেক আগে থেকেই। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সড়কটি সংস্কারের জন্য খুব শিগগির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :