ট্রেনের নষ্ট বগিগুলো অসামাজিক কাজের আখড়া

মনোনেশ দাস,ময়মনসিংহ
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৬, ১০:৪৪

ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন ইয়ার্ডে ট্রেনের ৪ শতাধিক পুরানো বগি বা কনটেইনার সংস্কার না করায় বছরের পর বছর খোলা আকাশের নিচে পড়ে রয়েছে। এই বগিগুলোতে রাত-দিন চলছে অসামাজিক, অনৈতিক কর্মকাণ্ড। ছিন্নমূল পরিবারের লোকজন এগুলো পাবলিক টয়লেট হিসেবেও ব্যবহার করছে।

অভিযোগ রয়েছে, রেলওয়ে কর্তৃপক্ষ প্রতি বছর নতুন নতুন মালবাহী বগি কিনে সরকারি টাকার অপচয় করেছে। আর যুগ যুগ ধরে পড়ে থাকা মালবাহী এইসব বগি, সুষ্ঠু নজরদারি-রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা-কর্মচারী জানান, পুরান বগি মেরামত না করে প্রতি বছর নতুন নতুন মালবাহী বগি কেনার পেছনে রয়েছে দুর্নীতি। এক শ্রেণির অসাধু রেল কর্মকর্তার পকেট ভারি করার জন্য চড়া দামে নতুন নতুন বগি কেনা হয়।

ময়মনসিংহ রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী সিরাজ জিন্নাহ জানান, প্রয়োজনীয় জনবলের কারণে সময়মতো কার্যকর ভূমিকা পালন করা সম্ভব হচ্ছে না।

জানা গেছে, ট্রেনের যাত্রীবাহী বগি ও কনটেইনার কিংবা ইঞ্জিন মেরামত করার জন্য নির্দিষ্ট ওয়ার্কশপ (লোকোসেড) রয়েছে ময়মনসিংহ শহরের কেওয়াটখালীতে। এই ওয়ার্কশপে কোনো কাজ হয় না। বছরের পর বছর খোলা আকাশের নিচে পড়ে রয়েছে শতাধিক কনটেইনার। সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে তা নষ্ট হয়ে যাচ্ছে।

রেলওয়ে নিরাপত্তা বাহিনী দায় এড়ানোর মত শুধু লোক দেখানো সেবা প্রদান করছে। এতে অনেক মূল্যবান দ্রব্যাদি চুরি হচ্ছে। তাছাড়া বগির ভেতরে হেরোইন ও অন্যান্য মাদকসেবীদের আড্ডা বসে। দিন-রাত চলে অসামাজিক কাজ।

এ ব্যাপারে ময়মনসিংহ জিআরপি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে মুঠোফোনে বারবার যোগাযোগ করার পরও তাকে পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১১ নভেম্বর/আঞ্চলিক প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :