পাটের মোড়ক ব্যবহার না করায় ৫ ব্যবসায়ীকে জরিমানা

কিশোরগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৬, ১৮:৪৭

সরকারের নির্দেশনা অনুযায়ী কয়েকটি পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করায় কিশোরগঞ্জ জেলার বিভিন্ন এলাকার পাঁচ ব্যবসায়ীকে পঁয়ত্রিশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার এ আদালত পরিচালনা করেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মো. আক্তার জামীল।

জানা যায়, আজ শনিবার কিশোরগঞ্জের চৌদ্দশত, পুলের ঘাট ও আজলদী বাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে চৌদ্দশত বাজারে জাকির স্টোর, পুলের ঘাট বাজারে আরাফাত স্টোর ও সোহেল ট্রেডার্স এবং আজলদী বাজারে শহীদ স্টোর ও রাসেল স্টোরে পাটজাত মোড়ক ব্যতীত পণ্য পাওয়া যায়।

পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মো. আক্তার জামীল কাসেম স্টোর ও সোহেল স্টোর প্রত্যেককে দশ হাজার টাকা এবং আরাফাত স্টোর, শহীদ স্টোর ও রাসেল স্টোর প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে সর্বমোট পঁয়ত্রিশ হাজার টাকা জরিমানা করেন।

উল্লেখ্য, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা ২০১৩ এর তফসিলে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এই ছয় প্রকার দ্রব্য বিক্রয়, বিতরণ ও সরবরাহের ক্ষেত্রে পাটজাত মোড়ক দ্বারা মোড়কজাতকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মো. আক্তার জামীল জানান, পাটের ব্যাগ ব্যবহারে উদ্বুদ্ধ করার জন্য এ ধরনের অভিযান জেলা প্রশাসনের নিয়মিত অভিযানেরই একটি অংশ। আশা করা যায়, এ ধরনের অভিযানের ফলে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টি হবে এবং নির্ধারিত পণ্যের মোড়কে প্লাষ্টিকের ব্যবহার শূন্যের কোঠায় নামিয়ে পাটজাত মোড়কের ব্যবহার শতভাগে উন্নীত করা সম্ভব হবে।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :