মা হওয়ার পরের সমস্যা ও সমাধান

ডা. কাশফিয়া আহমেদ কেয়া
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৬, ১৩:১৫

মা হওয়া পৃথিবীর মধুরতম ঘটনার একটি। একটি মেয়ের জীবন সার্থক হয় মাতৃত্বের মাধ্যমে। একজন নারী যখন অন্তঃসত্ত্বা হয়, তখন সে একটু একটু করে মা হতে শেখে। এরপর যখন তার গর্ভজাত সন্তানটি ভূমিষ্ঠ হয়, তখন সেই মেয়েটি মা হওয়ার স্বাদ গ্রহণ করে। প্রথম যখন মেয়েটি মা হলো তখন সবার দৃষ্টি থাকে শিশুটির দিকে। কিন্তু মায়ের দিকে তেমন খেয়াল থাকে না। ফলে প্রসবকালীন এবং প্রসব-পরবর্তী জটিলতা তৈরি হতে পারে মায়ের।

প্রসবকালীন জটিলতা

মায়ের খিঁচুনি হতে পারে, ফুল বের না হওয়া, শিশুর মাথা আটকে যাওয়া ইত্যাদি। এগুলো থেকে আজকাল আমরা সহসাই পরিত্রাণ পেতে পারি, কারণ এখন শিশু ভূমিষ্ঠ করাতে সবাই হাসপাতালের সাহায্যই নেয়, এ জন্য এগুলো নিয়ে ডাক্তার-নার্সরাই ভাবেন।

প্রসব পরবর্তী জটিলতা

প্রসব পরবর্তীকালে মায়ের দুধজ্বর আসতে পারে। তখন বাচ্চাকে বুকের দুধ টিপে টিপে বের করে খাওয়াতে হবে। এরপর মাকে রাত জাগতে হয়। বেশ অনেক দিন, বাচ্চাটি সারা রাত কাঁদে, জেগে থাকে এবং দিনে ঘুমায়। এটি বেশিরভাগ শিশুর ক্ষেত্রেই ঘটে। এই ক্ষেত্রে একটু একটু করে সময় চেঞ্জ করে শিশুকে ঘুমের টাইম বড়দের মতো করে রাতের সঙ্গে অ্যাডজাস্ট করতে হবে। যেমন শিশুটি রাত ৯টায় ঘুমায়, ১২টায় জেগে উঠে খেলতে শুরু করে। এই পর্যায়ে শিশুটিকে রাত ৯টায় ঘুমাতে দেওয়া যাবে না, বরং ওকে খেলতে দিয়ে রাত ১১টায় দুধ খাইয়ে ঘুম পাড়িয়ে দিতে হবে। তখন শিশুটি আর রাতে জেগে উঠবে না। ঘুম ঠিকমতো হয় না বলে মায়েদের এই সময় ব্লাড প্রেসার বেড়ে যেতে পারে, এসিডিটি বেড়ে যেতে পারে। তখন মাকে একটু রিলাক্স দিতে হয় এবং ঘুমের ওষুধ দিয়ে ঘুম পাড়ানো জরুরি হয়ে পড়ে। আসলে শিশু মানুষ করতে হলে হেল্পিং হ্যান্ড লাগেই। সে হতে পারে গৃহকর্মী, মা, খালা, বোন ও শাশুড়ি।

মায়ের শারীরিক সৌন্দর্য

এ ক্ষেত্রে প্রথমেই আসে মায়ের ওজন বৃদ্ধি। মা যখন শিশু প্রসব করে তখন তার শরীর থেকে প্রায় ১০ কেজি ওজন বের হয়ে যায়। অর্থাৎ তার ওজন তখন ১০ কেজি কমে যায়। কিন্তু এরপর থেকেই ধীরে ধীরে মায়ের ওজন বাড়তে থাকে। অর্থাৎ দেখা যায়, ২ বছর পর অর্থাৎ মা যতদিন বাচ্চাকে দুধ খাওয়ায়, ততদিনে মায়ের ওজন ১০ থেকে ২০ কেজি বেড়ে যায়, যে ওজন পরবর্তী সময়ে আর কমানো যায় না। মায়ের পেট

যেহেতু পেটে একটি বাচ্চা থাকে, পেট হলো ইলাস্টিকের মতো, সেহেতু পেটটি বড় হয়ে যায়, সেটি আর কোনো অবস্থাতেই পূর্বের অবস্থায় ফিরে আসে না, তখন পেট কমানোর জন্য কিছু যোগ ব্যায়াম করতে হয়। অনেক সময় জরায়ু সম্পূর্ণভাবে পূর্বের অবস্থায় ফিরে আসে না। তাকে সাবইনভলিউশন বলে। তখনও পেট অনেক বড় দেখায়।

পেটের স্ট্রেচ মার্ক

সাধারণত শিশু পেটে আসার পর অল্প অল্প করে পেটটি বাড়তে থাকে। পেটের চামড়ায় চাপ পড়ে তখন চামড়াটি ফেটে যায় এবং স্ট্রেইচ মার্ক পড়ে। এ সময় যদি পেটে অলিভ অয়েল দিয়ে প্রায় প্রতিদিনই হালকা করে ম্যাসাজ করা যায় এবং প্রসবের পরেও পেটে অলিভ ওয়েল দিয়ে ম্যাসাজ করা যায় তবে স্ট্রেইচ মার্ক হালকা হয়ে যায়। এই মার্কগুলো সম্পূর্ণভাবে চলে যায় না, তবে হালকা হয়ে যায়।

চোখের কালি এবং গায়ের মেছতা

রাত জাগার ফলে মায়ের চোখের নিচে কালি পড়ে। পর্যাপ্ত বিশ্রাম নিলে, শসার সøাইস/আলুর সøাইস বা চা পাতা চোখের ওপর রাখলে চোখের কালি ভাব দূর হয়ে যায়। গালের মেছতা দূর করতে হলে অবশ্য স্কিনের ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

চুলের সমস্যা

অনেক নতুন মায়ের প্রচুর চুল পড়ে। মা যদি প্রচুর পরিমাণ দুধ এবং ক্যালসিয়াম ট্যাবলেট খায় তখন চুল পড়া বন্ধ হয় ও নতুন চুল গজায়। এর মধ্যে অনেক সময় মায়ের খুব ডিপ্রেশন হয়। এটিকে পোস্ট পারটাম সাইকোসিস বলে। এ সময় মায়ের মেজাজ খুব খিটখিটে থাকে। অনেক সময় এর চিকিৎসার জন্য মানসিক চিকিৎসকের প্রয়োজন হয়।

অতএব আমরা যদি প্রসবকালীন প্রসব পরবর্তী সমস্যাগুলো প্রথমে সঠিকভাবে চিহ্নিত করতে পারি, তাহলে সেগুলোর সমাধানও করতে পারি খুব সহজে। যদি সমাধানগুলো সহজভাবে করা যায়, তাহলেই মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষিত হবে এবং সমাজকে একটি সুস্থ জাতি উপহার দিতে পারব আমরা সবাই মিলে।

ডা. কাশফিয়া আহমেদ কেয়া : মেডিকেল অফিসার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

ঢাকাটাইমস/১৪নভেম্বর/কেএকে/এমএইচ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :