ট্রাম্প আমাদের সন্ত্রাসবিরোধী মিত্র: আসাদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৬, ১০:৩৩

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সন্ত্রাসবিরোধী যুদ্ধে মিত্র হিসেবেই পাবে বলে মনে করছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। যদিও এখনই তার সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হয়ে কিছু বলতে চান না তিনি।

আসাদ বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী স্বাভাবিকভাবেই ট্রাম্প আমাদের মিত্রে পরিণত হবে। যদি তিনি প্রতিশ্রুতি পূরণ করতে চান, তাহলে তাকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।

উল্লেখ্য ট্রাম্প বলেছিলেন, সিরীয় যোদ্ধা এবং কথিত ইসলামিক স্টেটের (আইএস) সন্ত্রাসীদের সঙ্গে একসঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া ‘পাগলামো’ ছাড়া আর কিছু না। সিরিয়া সরকারকে সমর্থন দিচ্ছে রাশিয়া।

পুর্তগালভিত্তিক আরটিপি টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষতকারে আসাদ বলেন, ‘আমরা বলতে পারছি না, যে তিনি আসলে কি করবেন। কিন্তু যদি তিনি সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করেন, তাহলে স্বাভাবিকভাবেই আমারা মিত্র হয়ে যাবো। যেভাবে রাশিয়া, ইরান এবং অন্যান্য সন্ত্রাসবিরোধী দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।’

এতোদিন সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং আসাদ সরকারের অবস্থান ছিল মুখোমুখি। আইএস সন্ত্রাসীদের পাশাপাশি সিরীয় সরকার সমর্থিত বাহিনীর বিরুদ্ধে হামলা চালায় যুক্তরাষ্ট্র। অপরদিকে রাশিয়ার বিরুদ্ধে সিরীয় সরকারি বাহিনীকে মদতের অভিযোগ করে আসছিল। যদিও ট্রাম্প শুরু থেকেই বলেছে, তার অবস্থান সন্ত্রাসের বিরুদ্ধে এবং সন্ত্রাস নির্মূলে কঠোর হবেন তিনি।

২০১১ সালের মার্চ মাস থেকে শুরু হওয়া সিরিয়া যুদ্ধে এখন পর্যন্ত তিন লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :