অর্থের অভাবে শেষ হচ্ছে না ‘সীমান্তরেখা’

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৬, ১৫:৩৮

অর্থসংকটের কারণে শেষ হচ্ছে না ১৯৪৭ সালের বাংলা ভাগের ওপর নির্মিত তানভীর মোকাম্মেল এর প্রামাণ্যচিত্র ‘সীমান্তরেখা’র কাজ। প্রামাণ্যচিত্রটি সম্পন্ন করার জন্যে আর্থিক সহায়তার আবেদন করেছেন পরিচালক তানভির মোকাম্মেল। তিনি স্যোশাল মিডিয়ার মাধ্যমে এ আর্থিক সাহায্য চান।

জানা গেছে, ১৯৪৭-য়ের বাংলা ভাগ কী সত্যিই অপরিহার্য ছিল? অন্য বিকল্প কি কিছু ছিল? বাংলা ভাগ করে বাঙালি জাতির লাভ হয়েছে না ক্ষতি? দেশভাগের ৭০ বছর পর আজ হয়তো এসব প্রশ্ন তোলার সময় এসেছে। এসব বিষয় নিয়েই ‘সীমান্তরেখা’ নামে দুই ঘণ্টার একটি গবেষণাধর্মী প্রামাণ্যচিত্র তৈরি করেছেন পরিচালক তানভির মোকাম্মেল। প্রামাণ্যচিত্রটি বাংলাদেশ ও ভারতে শুটিং করা হয়েছে এবং প্রামাণ্যচিত্রটির ৮০ ভাগ শুটিং শেষ হয়েছে।

ফেসবুকের স্ট্যাটাস সূত্রে জানা যায়, সম্পূর্ণ নিজস্ব সম্পদেই তিনি ছবিটির এ পর্যন্ত কাজ সম্পন্ন করেছেন। কিন্তু অর্থের অভাবে ছবিটির বাকি কাজ আটকে আছে। এখনও চলচ্চিত্রটির ২০ ভাগ শুটিং বাকি আছে। ছবিটির চূড়ান্ত সম্পাদনা, আবহসঙ্গীত ও অন্যান্য পোস্ট-প্রোডাকশনের কাজও শেষ করতে হবে।

তিনি লিখেছেন, ‘এ ছবিটির মোট বাজেট ১৮ লাখ টাকা, এখন পর্যন্ত খরচ হয়েছে ১২ লাখ টাকা। ছবিটির বাকি কাজ সমাপ্ত করতে প্রয়োজন আরও ছয় লাখ টাকা। যেহেতু এধরনের একটি প্রামাণ্যচিত্রের জন্যে কোনো বাণিজ্যিক প্রযোজক পাওয়া সম্ভব নয়, ফলে আমরা এই ছয় লাখ টাকা জনগণের কাছ থেকে গণ-অর্থায়ন বা Crowd Funding -য়ের মাধ্যমে সংগ্রহ করতে চান তিনি।

সাহয্যের আবেদন জানিয়ে পরিচালক বলেন, ‘২০১৭ সাল হচ্ছে দেশভাগের ৭০তম বার্ষিকী। তাই আমরা সীমান্তরেখা ছবিটার শুটিং এ বছর দ্রুত শেষ করে ২০১৭ সালের শুরুতে ছবিটা রিলিজ দিতে চাই।’

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/এসজেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :