ডিআরইউ সাহিত্য পুরস্কার পেলেন হাসান হাফিজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৬, ১৮:৫৬

‘অভিমান মৃত্যু ও পাথর’ কাব্যগ্রন্থের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাহিত্য পুরস্কার পেলেন পেলেন সাংবাদিক ও কবি হাসান হাফিজ।

রবিবার বিকালে ডিআরইউ’র সাগর-রুনি স্মৃতি মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা এবং ক্রেস্ট তুলে দেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। এ সময় আরও উপস্থিত ছিলেন পুরস্কার নির্বাচন কমিটির সভাপতি শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, সম্মাননাপত্র তুলে দেন কবি আসাদ চৌধুরী।

প্রধান অতিথি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘পুরস্কার পাওয়ার জন্য কষ্ট করতে হয়। আনন্দ নিয়ে কাজ করলে পুরস্কার এমনিতেই আসে।’ তিনি বলেন, ‘আমাদের দেশের তরুণরা যে সামনে এগুবে সে পথটি কেউ তৈরি করছেন না। কারণ, আগামীর পথ দেখানোর মানুষটি এখন আর খুব দেখা যায় না। যারা আছেন তারা শুধু বক্তৃতা করেন। আসলে বক্তৃতায় নয়, জীবনাচার দিয়ে তরুণদের উৎসাহিত করতে হয়।’

সাংবাদিকতা ও সাহিত্যচর্চা প্রসঙ্গে তিনি বলেন, ‘ঘটনার ভেতর থাকে তথ্য। আর তথ্যের ভেতর থাকে সত্য। তথ্যকে আবিষ্কার করা সাংবাদিকের কাজ আর সত্যকে আবিষ্কার করা সাহিত্যের কাজ।’

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘আমার দেখা সব প্রতিষ্ঠানের তুলনায় ডিআরইউ ভিন্ন। এখানে পৃথক পৃথকভাবে দলীয় মতাদর্শ আছে কিন্তু পেশাদারিত্বের প্রশ্নে, সংগঠনের প্রশ্নে সবাই এক। সে কারণেই এই সংগঠনের প্রতি মানুষের আস্থা আছে, বিশ্বাস আছে।’

কবি আসাদ চৌধুরী বলেন, ‘সংগঠনের ভেতরে যদি সত্যিকার গণতন্ত্র থাকে তবে নতুন নতুন ভাবনা ভাবা যেতে পারে, স্বপ্ন দেখা যেতে পারে, সর্বোপরি নিজেদের অন্বেষণের একটা প্রয়াস তৈরি হয়। আমরা ভাবতে ভালো লাগছে ডিআরইউ সাহিত্যে পুরস্কার প্রদান করছে। আমার নিশ্চিত বিশ্বাস যে, একদিন এই পুরস্কার একটি সম্মান জনক জায়গা তৈরি করবে।

প্রথমবারের মতো ডিআরইউ এই পুরস্কার প্রদান করেছে। এবারে পুরস্কারের জন্য ২৭ জন ডিআরইউ সদস্যের বই জমা পড়ে। এর মধ্যে থেকে একজনকে ডিআরইউ পুরস্কার প্রদান করা হয়। বাকি সবাইকে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

ডিআরইউ’র সভাপতি জামাল উদ্দিনের সভাপতিত্বে পুরো অনুষ্ঠান সঞ্চালনা করে সংগঠনের সাধারণ সম্পাদক রাজু আহমেদ। স্বাগত বক্তব্য দেন ডিআরই’র প্রচার ও প্রকাশনা সম্পাদক লেখক ও সাংবাদিক কাফি কামাল। লেখকদের পক্ষ থেকে বক্তব্য দেন সাংবাদিক মাহবুব আলম ও জাহিদ নেওয়াজ খান।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :