‘ভূমি অফিসগুলো জনবান্ধব করা হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০১৬, ২১:১৩ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৬, ২০:৫৯

ভূমি অফিসে এসে গ্রাহকেরা ভোগান্তির শিকার হন। নানাভাবে তাদের হয়রানি করা হয়। এবার সেই হয়রানি বন্ধে ভূমি অফিসগুলো জনবান্ধব করার উদ্যোগ নিয়েছে সরকার।

ঢাকা বিভাগের কমিশনার হেলালুদ্দীন আহমদ জানালেন এই কথা। জনবান্ধব ভূমি অফিস প্রতিষ্ঠা ও উন্নত জনসেবা প্রদানের লক্ষে মতিঝিল রাজস্ব সার্কেলে ‘মাটি ও মানুষ’ নামে একটি ঘরের উদ্বোধনকালে তিনি এই কথা জানান।

উদ্বোধনকালে কমিশনার বলেন, ‘সাধারণত ভূমি অফিসগুলোতে জনগণের  ভোগান্তি এবং দুর্নীতি বেশি হয়। এতে সেবা পাওয়ার বিপরীতে মানুষকে অনেক হয়রানির শিকার হতে হয়। আর এসব দুর্নীতি ও জনভোগান্তি দূর করার লক্ষে আমরা ভূমি অফিসগুলো ডিজিটাল করার উদ্যোগ নিয়েছি। ঢাকা বিভাগের সব ভূমি অফিস এরকম জনসেবাবান্ধব করার পদক্ষেপ নেয়া হয়েছে।’

মতিঝিল সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মমতাজ বেগম ভূমিসংক্রান্ত যেকোনো তথ্য পেতে জনগণকে সরাসরি অফিসে এসে যোগযোগ করার আহ্বান জানান। তিনি বলেন, ভূমিসংক্রান্ত সব তথ্য যাতে বাসায় বসে পাওয়া যায় সে জন্য আমরা একটি ওয়েবসাইট তৈরি করেছি। মানুষ যাতে সহজেই সেবা পেতে পারে এর জন্য সব পদক্ষেপ আমরা নিয়েছি।

তিনি জানান, পুরাতন ভূমি অফিসের প্রতিটি কক্ষ টাইলস বসানো হয়েছে। পুরাতন ভলিয়মগুলো লালসালু কাপড় দিয়ে বাধাঁই করা হয়েছে, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা বসানো হয়েছে। অফিসের কার্যক্রমকে স্বল্প সময়ে করার জন্য ইন্টারকম স্থাপন এবং অফিসের কর্মকর্তা ও স্টাফদেরে জন্য ডিজিটাল হাজিরার ব্যবস্থা করা হয়েছে। সেবা গ্রহীতাদের যাতে কোনো দালালের খপ্পরে পড়তে না হয় সেজন্য ফ্রন্ট ডেস্ক স্থাপন করা হয়েছে। যেখান থেকে সহজেই একজন গ্রাহক সহায়তা এবং পরামর্শ নিতে পারবেন। কাজের জন্য আগত লোকদের যাতে কষ্ট করতে না হয় সে জন্য ‘মাটি ও মানুষ’ নামে এই ঘর নির্মাণ করা হয়েছে।

এসময় জেলা প্রশাসক মো. সালাহ উদ্দিনসহ অফিসের কর্মকতা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/ইসরাফিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত