ভুয়া জন্মনিবন্ধনে বাল্যবিয়ের আয়োজন, কনের বাবার ৩ মাসের কারাদণ্ড

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৬, ১৫:০৩

ভুয়া জন্মনিবন্ধন দেখিয়ে চাঁদপুর সদর উপজেলা বাল্যবিয়ের আয়োজন চলছিল। এসময় ভ্রাম্যমাণ এ বিয়ে ভেঙে দিলেন। কন্যার বাবাকে দিলেন তিন মাসের কারাদণ্ডের আদেশ।

উপজেলার বালিয়া ইউনিয়নের গুলিশা গ্রামে বুধবার সকালে এ ঘটনা ঘটে।

দণ্ডপ্রাপ্ত কনের পিতা হলেন জহির ভূঁইয়া। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ফরাক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের জেএসসি পরীক্ষার্থী সোনিয়া আক্তারের বাল্যবিয়ের প্রস্তুতি নেয়ার খবর পেয়ে জেলা প্রশাসন ওই গ্রামের উপস্থিত হন। তার প্রকৃত নিবন্ধনে জন্ম তারিখ ছিল ২৮/১২/১৯৯৯। কনের বর্তমান বয়স ১৬ বছর ১০ মাস ২৬ দিন।

পরে বিষয়টির সত্যতা নিশ্চিত হওয়ায় জন্য বালিয়া ইউনিয়ন পরিষদে কনের পিতাকে ডেকে আনা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

বালিয়া ইউপি সচিব এমএ কুদ্দুস রোকন জানান, ‘বালিয়া ইউনিয়ন থেকে অবৈধ নিবন্ধন করতে না পেরে ঢাকা কেরানীগঞ্জের বাস্তা ইউনিয়ন থেকে ১৮ বছর বানিয়ে ভুয়া নিবন্ধন ( ইংরেজি) করে আনে এবং বাল্য বিয়ের আয়োজন করে।’

এদিকে প্রশাসন আসার খবর শুনে হাইমচর উপজেলার ভিঙ্গুলিয়া গ্রামের বরপক্ষ কনের বাড়িতে উপস্থিত হয়নি বলে জানায় স্থানীয়রা।

দুপুরে কনের বাবা জহির ভূঁইয়াকে কারাগারে পাঠানো হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ আব্দুল হাই জানান, চাঁদপুর সদরের বালিয়া ইউনিয়নের গুলিশা গ্রামের বাসিন্দা সোনিয়া আক্তারের বিয়েটি ঠেকিয়ে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার, ইউপি সচিব, গ্রাম পুলিশ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ আপ্রাণ চেষ্টায় সফল হয়েছেন। অকালে নিঃশেষ হওয়া থেকে একটি মেয়ের জীবন রক্ষা পেল।

(ঢাকাটাইমস/২৩ নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :