কাইয়ুমকেই পছন্দ তারেক রহমানের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৬, ১৬:১৭ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৬, ১৫:৪৮

গুলশানে ইতালীয় নাগরিক তাভেল্লা সিজার হত্যা মামলার প্রধান আসামি এম এ কাইয়ুমকে ঢাকা উত্তর বিএনপির সভাপতি করতে চান তারেক রহমান। বিতর্কিত নেতা হিসেবে দলের মধ্যে আপত্তি থাকলেও সিনিয়র ভাইস চেয়ারম্যানের পছন্দকে উপেক্ষা করতে পারছেন না অন্যরা।

ঢাকা সিটি করপোরেশন দুই ভাগ করার পর ক্ষমতাসীন আওয়ামী লীগ তার মহানগর কমিটিকে দুই ভাগে বিভক্ত করেছে। এখন বিএনপিও একই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানায়, ঢাকা উত্তরের সভাপতি পদে তারেক রহমান তার পছন্দের কথা এরই মধ্যে শীর্ষ পর্যায়ে জানিয়ে দিয়েছেন। এখন যে কোনো সময় ঘোষণা করা হতে পারে এই কমিটি।

জানতে চাইলে বিএনপির সহসভাপতি শামসুজ্জামান দুদু ঢাকাটাইমসকে বলেন, ‘যতদূর শুনেছি শিগগির কমিটি ঘোষণা হবে। সেটা উত্তর ও দক্ষিণ দুই ভাগেই হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কমিটিতে অনেকের নামই আলোচনায় আছে। তবে সুনির্দিষ্টভাবে বলতে পারছি কি না, কে সভাপতি এবং কে সাধারণ সম্পাদক হবে।’

কাইয়ুমকে নিয়ে আলোচনা ও বিতর্ক

তবে বিএনপি নেতাদের মধ্যে কাইয়ুমের গ্রহণযোগ্যতা কম। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকার সময় ক্যাডারভিত্তিক রাজনীতি করে সামনের সারিতে চলে আসেন কাইয়ুম। সে সময় জমি দখল, রাজধানীর উত্তরা, গুলশান ও বনানী এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে নানা খবর এসেছে গণমাধ্যমে। সবশেষ গত বছর গুলশানে ইতালীয় নাগরিকে তাভেল্লা সিজার হত্যার ঘটনাতেও জড়িয়েছে তার নাম।

এরই মধ্যে এই হত্যা মামলার বিচার শুরু হয়েছে। পুলিশের দাবি, যে কথিত বড় ভাইয়ের নাম এসেছে এই ঘটনায়, কাইয়ুমই সেই ব্যক্তি। দেশে অস্থিরতা সৃষ্টির চেষ্টার অংশ হিসেবে সাদা চামড়ার একজন বিদেশিকে হত্যা করতে কাইয়ুম নির্দেশ দিয়েছিলেন বলে এই ঘটনায় গ্রেপ্তার আসামিরা পুলিশকে জানিয়েছেন বলে দাবি করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

তাভেল্লা হত্যার আগে থেকেই কাইয়ুম আত্মগোপনে রয়েছেন। তিনি দেশ ছেড়েছেন বলে দল ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে তথ্য পাওয়া গেছে। কাইয়ুম এখন মালয়েশিয়ায় অবস্থান করছেন- এমন তথ্য আসলেও তা নিশ্চিত করতে পারছে না পুলিশ।

এমন একজন বিতর্কিত নেতাকে সভাপতি করা হলে দলের কমিটির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে বিএনপির একজন কেন্দ্রীয় নেতা ঢাকাটাইমসকে বলেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই নেতা বলেন, ঢাকা উত্তরের সবচেয়ে ভালো বিকল্প হতে পারে তাবিথ আউয়াল। তিনি শিক্ষিত, গত সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হওয়ার পর থেকে আলোচিতও। তার ভাবমূর্তি ভালো, তাকে নিয়ে কোনো নেতিবাচক সংবাদও গণমাধ্যমে আসেনি। রাজনীতির পাশাপাশি ক্রীড়া জগতেও তার ভালো পরিচিতি আছে। ঢাকা উত্তরে তাকে সভাপতি করা হলে দলের জন্য ভালো হবে।

তবে ওই নেতা এও জানান, তাদের এই মনোভাব জানার পরও তারেক রহমান এম এ কাইয়ুমকেই সভাপতি করার নির্দেশ দিয়েছেন। আর তাবিথকে করা হচ্ছে সাধারণ সম্পাদক।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে তাবিথ আউয়াল বিএনপির সমর্থনে প্রতিদ্বন্দ্বিতা করলেও ভোট শেষে রাজনৈতিক অঙ্গনের চেয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতির ভূকা নিয়েই বেশি খবর এসেছে গণমাধ্যমে। তবে বিএনপির রাজনীতিতেও তার সক্রিয় অংশগ্রহণ রয়েছে বলে জানিয়েছেন বিএনপির নেতারা।

ঢাকাটাইমস/২৩নভেম্বর/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :