বিএমএ নির্বাচনেও নাছির-মহিউদ্দিনের দলাদলি!

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৬, ০৮:২৩

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) চট্টগ্রাম শাখার নির্বাচনেও দলাদলি শুরু হয়েছে চট্টগ্রামের বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর। নির্বাচন থেকে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ড্যাব সরে যাওয়ায় আওয়ামীপন্থী চিকিৎসকদের সংগঠন স্বাচিপ বিভক্ত হয়ে দুটি দল নির্বাচনে অংশ নিচ্ছে।

এর মধ্যে স্বাচিপের ডা. মুজিবুল হক খান-ডা. ফয়সল ইকবাল চৌধুরী পরিষদের পক্ষে সরাসরি অবস্থান নিয়েছেন সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আ জ ম নাছির উদ্দীন। মঙ্গলবার তিনি এ পরিষদের প্যানেল ঘোষণা করেন।

অন্যদিকে ডা. নাছির উদ্দিন মাহমুদ ও ডা. মিনহাজুর রহমান পরিষদের পক্ষে অবস্থান নিয়েছেন সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।

চিকিৎসকদের সংগঠনের নির্বাচনে নগর আওয়ামী লীগের দুই শীর্ষ নেতার দলাদলি নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হচ্ছে। তবে দুই নেতাই দাবি করছেন, এই দলাদলির জন্য তারা কেউ দায়ী নন।

মহিউদ্দিন চৌধুরী বলেন, ‘দলাদলি করছি না, হয়ে যাচ্ছে। কেউ যখন একটি পক্ষ দাঁড় করিয়ে দেয়, তখন স্বভাবতই আর একটি পক্ষ এমনিতেই বিপক্ষ হয়ে যায়।’

তিনি বলেন, স্বাচিপ নিয়ে দলাদলির কোনো ইচ্ছা ছিল না। ডক্টর অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ড্যাব) নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় সুযোগ সৃষ্টি হয়েছিল সৎ, মেধাবী ও তরুণ প্রজম্মকে বিএমএ নির্বাচনের নেতৃত্ব নির্বাচিত করার, যারা ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবে।’

আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘দলাদলি করার আমারও কোনো ইচ্ছে নেই। ড্যাব সরে যাওয়ার পর স্বাচিপের মধ্যেই নেতৃত্ব নিয়ে বিভক্তি দেখা দেয়। তাছাড়া স্বাচিপ কেন্দ্রীয়ভাবে বিভক্ত। তবে নির্বাচনে দুই পক্ষের মধ্যে সমন্বয় করার জন্য আমি অনেক চেষ্টা করেছি। শেষ পর্যন্ত হয়নি।’

মেয়র নাছির বলেন, মঙ্গলবার নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে দুই প্যানেলের সভাপতি-সাধারণ স¤পাদক পদে কেউ সরে দাঁড়ায়নি। ফলে দুই পক্ষের মধ্যে ভোটের লড়াই হবে। আর সমন্বয় না হওয়ায় প্যানেল ঘোষণা করা হয়।

এ ঘটনায় স্বাচিপের অপর প্যানেলের নেতারা ক্ষুব্ধ হয়ে সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন। মঙ্গলবার রাতেই ডা. শেখ শফিউল আজম, ডা. নাছির উদ্দিন মাহমুদ ও ডা. মিনহাজুর রহমানের নেতৃত্বে স্বাচিপের নেতারা মহিউদ্দিন চৌধুরীর নগরের চশমা হিলের বাসভবনে যান।

মহিউদ্দিন চৌধুরী কী বলেছেন জানতে চাইলে ডা. মিনহাজুর রহমান বলেন, ‘তিনি আমাদের সমর্থন জানিয়ে বলেছেন, তিনি সব সময় অন্যায়ের বিরুদ্ধে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে গড়ে ওঠা এ প্যানেলের পাশে তিনি থাকবেন।’

এদিকে ডা. নাছির উদ্দিন মাহমুদ ও ডা. মিনহাজুর রহমান পরিষদের নেতা ডা. শেখ শফিউল আজম জানান, তিনি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের মাধ্যমে অপর প্যানেলের সঙ্গে সমন্বয়ের চেষ্টা করেন। কিন্তু তাতে সাড়া না দিয়ে ওই প্যানেলের পক্ষে সরাসরি অবস্থান নেন মেয়র। ফলে তাদের প্যানেল সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর সমর্থনে নির্বাচন করবে।

মেয়রের স্বাচিপের প্যানেল ঘোষণার এখতিয়ার নেই দাবি করে ডা. শফিউল আজম বলেন, ‘অথচ মঙ্গলবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজের সম্মেলন কক্ষে মেয়র নাছির তার সমর্থিত প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করেন।’

স্বাচিপের চট্টগ্রাম জেলার আহ্বায়ক ডা. শেখ শফিউল আজম প্রশ্ন রেখে বলেন, ‘আমি স্বাচিপের চট্টগ্রাম জেলার প্রেসিডেন্ট। প্যানেল ঘোষণা করলে আমি করব; না হলে কেন্দ্রীয় কমিটি করবে।

এ বিষয়ে ডা. ফয়সল ইকবাল চৌধুরী বলেন, ‘আমরা চট্টগ্রামের চিকিৎসক সমাজ তো মেয়র মহোদয়ের ছায়াতলে থাকি। উনি সব সময় আমাদের পাশে থাকেন। তাই ওনাকে দিয়ে আমরা প্যানেল ঘোষণা করেছি।’

স্বাচিপের মেয়র সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী হয়েছেন ডা. মুজিবুল হক খান। তিনি ২০১২ সালের বিএমএ নির্বাচনেও সভাপতি নির্বাচিত হন। এ প্যানেলের সভাপতি পদে পরিবর্তন না এলেও সাধারণ স¤পাদক পদে এসেছে নতুন মুখ- ডা. ফয়সল ইকবাল চৌধুরী। তিনি গত নির্বাচনে যুগ্ম স¤পাদক নির্বাচিত হয়েছিলেন। সহসভাপতিসহ মোট ২৩টি পদে এ প্যানেলের প্রার্থী ঘোষণা করা হয় মঙ্গলবার।

অন্যদিকে মহিউদ্দিন চৌধুরী সমর্থিত প্যানেলের সভাপতি পদে প্রার্থী হয়েছেন ডা. নাছির উদ্দিন মাহমুদ। তিনি ২০০৯ সালে বিএমএ নির্বাচনে স্বাচিপের সাধারণ স¤পাদক নির্বাচিত হয়েছিলেন। ডা. শেখ শফিউল আজম সভাপতি পদে মনোনয়নপত্র জমা দিলেও তিনি বিএমএর কেন্দ্রীয় কমিটির নির্বাচনে স্বাচিপ প্যানেলের সহসভাপতি পদে নির্বাচিত হওয়ায় এখান থেকে সরে দাঁড়ান।

এ প্যানেলের সাধারণ স¤পাদক প্রার্থী হয়েছেন ডা. মিনহাজুর রহমান। তিনি ২০১২ সালের নির্বাচনে সাধারণ স¤পাদক পদে স্বাচিপের বিদ্রোহী প্রার্থী হয়ে লড়েছিলেন। তখন মিনহাজুর রহমানের পক্ষের লোকজনের সঙ্গে স্বাচিপের মুজিব-শরীফ প্যানেলের পক্ষের লোকদের হাতাহাতি ও ভাঙচুরের ঘটনা ঘটে। মিনহাজের পক্ষে ভোট পড়া ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে দুই পক্ষের মধ্যে এ ঘটনা ঘটে। প্রথম ভোট গণনায় মিনহাজ ১ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন। এ প্যানেলও গতকাল ২৩টি পদে প্রার্থী ঘোষণা করে।

বিএমএ চট্টগ্রাম শাখার নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২২ ডিসেম্বর। নির্বাচনে মোট ভোটার ৪ হাজার ৪৪২ জন। সভাপতি, সাধারণ স¤পাদকসহ ২৩টি পদে নির্বাচন হবে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/আইকে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

মাথা ও ঘাড়ের ক্যানসার ধ্বংসের থেরাপি আবিষ্কার! দাবি বিশেষজ্ঞদের

সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছাতে কাজ করছি: মন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :