ট্রাম্পের চেয়ে ২০লাখ ভোট বেশি পেয়েছেন হিলারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৬, ১০:০৮

ইলেকটোরাল কলেজ ভোটে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের শোচনীয় পরাজয় হলেও, পপুলার ভোটে বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছেন তিনি। বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, রিপাবলিকান প্রার্থী এবং নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ২০ লাখ ভোট বেশি পেয়েছেন হিলারি।

ইলেকটোরাল কলেজ ভোটে নির্বাচিত হয়ে জানুয়ারিতে হোয়াইট হাউজের দায়িত্ব বুঝে নিতে যাচ্ছেন নিউইয়র্কের ধনকুবের, আবাসন ব্যবসায়ী ট্রাম্প। কিন্তু নির্বাচনের দুই সপ্তাহ পরেও এখনো চলছে ভোট গণনা। কুক পলিটিকাল প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ২২ লাখ ভোট। অপরদিকে হিলারি পেয়েছেন ৬ কোটি ৪২ লাখ ভোট। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই নিয়ে পঞ্চমবারের মতো পপুলার ভোটে হেরে প্রেসিডেন্ট হতে যাচ্ছেন কোন প্রার্থী।

২০০০ সালের নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী আল গোর পপুলার ভোট বেশি পেলেও ইলেকটোরাল কলেজ ভোটে হেরে যান রিপাবলিকান জর্জ বুশের কাছে। সেই সময়ে বুশের জয়ের পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল ফ্লোরিডা অঙ্গরাজ্যের।

এবছর যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া দখলে নিলেও, বেশিরভাগ ‘সুইং স্টেট’ হাতছাড়া হয় হিলারির।

এদিকে হিলারির ভোট পুনরায় গণনার আবেদন জানিয়ে আসছেন শিক্ষাবিদ, আইনজীবী এবং ডাটা এক্সপার্টদের একটি দল। তাদের দাবি, বিদেশ থেকে কম্পিটার হ্যাকিংয়ের মাধ্যমে ফলাফলে কারসাজি করা হতে পারে। সব রাজ্যে নয়, বিশেষ তিনটি রাজ্যে ভোট পুনরায় গণনার দাবি উঠেছে। রাজ্যগুলো হল- মিসিগান, উইসকনসিং এবং পেনসেলভেনিয়া। এই তিন রাজ্যেই ট্রাম্প জয়ী হয়েছেন।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :