প্রধানমন্ত্রীর কাছে বিসিএস নন-ক্যাডার উত্তীর্ণদের খোলা চিঠি

খোরশেদ আলম
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৬, ২০:০০

প্রিয় মমতাময়ী প্রধানমন্ত্রী, যথাবিহীত সম্মান প্রদর্শনপূর্বক সবিনয় নিবেদন এই যে, আমি খোরশেদ আলম ৩৫তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত। আমি ৩৫তম বিসিএস পরীক্ষাসহ মোট তিনটি বিসিএস পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছি; কিন্তু বাংলাদেশ সরকারী কর্মকমিশন আমাকে ‘পদ স্বল্পতা’র কারণে নন-ক্যাডার হিসেবে সুপারিশ করে।

অদ্যাবধি নন-ক্যাডার থেকে চাকরির জন্য সুপারিশপ্রাপ্ত হইনি। তাই ৩৫তম বিসিএসে নন-ক্যাডার থেকে চাকরির জন্য সুপারিশপ্রাপ্ত হই কিনা জানি না! এমতাবস্থায়, অনেকটা নিরুপায় হয়ে আমাদের শেষ আশ্রয়স্থল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, গণতন্ত্রের মানসকন্যা, জননেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার দ্বারস্থ হলাম।

অসহায়, গরিব-দুঃখী এবং সম্বলহারা মানুষের দুঃখ, দুর্দশা দূরীকরণে আপনি যেভাবে সাহসী পদক্ষেপ গ্রহণ করেন এবং সাহায্যের মমতাময়ী হাত বাড়িয়ে দেন; আমরা আশাবাদী, আমাদের মতো অসহায়, বেকার এবং মানসিক হতাশাগ্রস্ত নন-ক্যাডারদের বেলায়ও এমন দৃঢ় পদক্ষেপ গ্রহণ করবেন।

আমরা আরও আশাবাদী, আপনি সব নন-ক্যাডারদের নিয়োগ প্রদানে প্রয়োজনীয় সুব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ এবং অধিদপ্তরসমূহকে জাতির জনকের মতোই বজ্রকণ্ঠে নির্দেশ দেবেন। এ বিষয়ে মমতাময়ী মায়ের কাছে আমরা ছেলে হিসেবে মানবিক আকুতি তুলে ধরলাম:

(১) বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান সংবিধানে উল্লেখ আছে, রাষ্ট্রের প্রতিটি নারী-পুরুষ চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সমান সুবিধা লাভ করবে। আমরাও মহান সংবিধানে রক্ষিত সেই সমান সুযোগ-সুবিধা পাওয়ার দাবিদার।

(২) বাংলাদেশ সরকারি কর্মকমিশন প্রতিটি বিসিএসের চূড়ান্ত ফলাফল দেয়ার সময় দেখা যায় ‘পদ স্বল্পতা বা শূন্য পদের সংখ্যা কম’ থাকায় সবাইকে ক্যাডার হিসেবে সুপারিশ না করে ননক্যাডারে সুপারিশ করে।

কিন্তু শূন্য পদের সংখ্যা কম বা পদের স্বল্পতা হলে কিভাবে বাংলাদেশ সরকারি কর্মকমিশন পরবর্তী বিসিএস পরীক্ষার আয়োজন করে? পূর্বের বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণদের পরবর্তী সময়ে সৃষ্ট শূন্য পদের জন্য ক্যাডার হিসেবে সুপারিশ না করে কেন আরেকটি বিসিএস পরীক্ষা গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করে?

(৩) ফলে যারা আগের পরীক্ষায় উত্তীর্ণ হলো তারা কিভাবে নিশ্চিত হবে যে, পরবর্তী বিসিএসে তারা আবার ২০০ নম্বরের প্রিলিমিনারি, ৯০০ নম্বরের লিখিত এবং ২০০ নম্বরের ভাইবায় উত্তীর্ণ হবে? এছাড়া এত নিরলস পরিশ্রম আর নির্ঘুম অধ্যবসায়ের পরও যদি কোনো প্রার্থী ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্ত না হয়, তাহলে তার মানসিক আর সামাজিক অবস্থা কেমন হয় তা কেবল নন-ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্ত ব্যক্তিরাই অনুধাবন করে। মরার ওপর খাড়ার ঘাঁ হয় যখন ক্যাডার থেকেও একটি চাকরি যখন ভাগ্যে না জোটে।

(৪) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, বর্তমানে প্রজাতন্ত্রের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তরসমূহে শুধু ‘প্রথম শ্রেণি’ পদ মর্যাদার ৩৯ হাজার আর ‘দ্বিতীয় শ্রেণি’ পদ মর্যাদার ৪০ হাজার পদ শূন্য। আমরা কি শূন্য থাকা ৩৯ হাজার প্রথম শ্রেণি পদমর্যাদার মাঝে একটি চাকরি পাওয়ার যোগ্য নই?

পত্রিকা মারফত আমরা এও জানতে পারি; বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তরসমূহ বাংলাদেশ সরকারি কর্মকমিশন প্রেরিত পত্রের সাড়া দিচ্ছে না! অথচ বর্তমান সরকার ননক্যাডার থেকে প্রথম শ্রেণি নিয়োগের উদ্দেশ্যে ‘নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০’ এবং পরে সেই বিধিমালা সংশোধন করে প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণি থেকে নিয়োগের জন্য ‘নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১৪ ’ প্রণয়ন করে। বিসিএসে উত্তীর্ণ সবাই কেন চাকরি পাচ্ছে না?

(৫) ৩৫তম বিসিএস ছাড়াও সব বিসিএসে উত্তীর্ণদের সরকারি চাকরিতে নিয়োগ প্রদান করলে দেশের আপামর সাধারণ জনগণের পক্ষে সরকারের দৈনন্দিন সেবা পেতে সহজতর হবে। এতে আমাদের অনেকেরই মনের লালিত স্বপ্ন সত্যি হবে, অনেকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পাবে।

একই সাথে উপকৃত হবে চাকরি পাওয়া ব্যক্তি, তার পরিবার, সরকার, সর্বোপরি রাষ্ট্র। সেই সাথে উত্তরোত্তর বাড়বে বর্তমান সরকারের সুনাম, আস্থা আর সাধারণ মানুষের অকৃত্রিম ভালোবাসা! আমরা আপনার ভিশন ২০২১ এবং ভিশন ২০৪১ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে পারব ইনশাআল্লাহ।

অতএব, উপর্যুক্ত বিষয়গুলো সদয় সুবিবেচনায় নিয়ে আপনার সুপ্রজ্ঞার একটি মানবিক পদক্ষেপ আর সংশ্লিষ্ট সবাইকে যুগোপযুগী সাবলীল নির্দেশনাই পারে আমাদের মনোবাসনা পূর্ণ করতে ও জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে এবং দিতে পারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার সুবর্ণ সুযোগ। বঙ্গবন্ধু’র আদর্শ ও সাহসী সৈনিক হিসাবে দেশ মাতৃকার মহান দায়িত্ব পালন করার সুযোগ দিলে আমরা আপনার নিকট চিরকৃতজ্ঞ থাকব।

লেখক: ৩৫তম বিসিএসে নন-ক্যাডারদের পক্ষে

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :