জগদীশ চন্দ্র বসুর ১৫৮ তম জন্মবার্ষিকী পালিত

নাদিম মাহমুদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৬, ১৮:৩৮

বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর ১৫৮ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায়া অবস্থিত রাঢ়িখালে ‘স্যার জগদীশ চন্দ্র বসু’ কলেজ প্রাঙ্গনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

জগদীশ চন্দ্র বসুর পৈতৃক নিবাস ছিলো ঢাকার অদূরে তৎকালীন বিক্রমপুরের রাঢ়িখালে, যা বর্তমানে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার অন্তর্গত। তবে, তিনি ১৮৫৮ সালের ৩০ নভেম্বর ময়মনসিংহ শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা ভগবান চন্দ্র বসু ফরিদপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেট ছিলেন। তিনি ব্রাহ্মসমাজের একজন বিশিষ্ট নেতাও ছিলেন। উদ্ভিদ কীভাবে বেড়ে ওঠে সেই যন্ত্র ক্রেস্কোগ্রাফ এবং উদ্ভিদের দেহের উত্তেজনার বেগ নিরুপক যন্ত্র রিজোনাস্ট রেকর্ডার আবিষ্কার করেছিলেন স্যার জগদীশ চন্দ্র বসু ।

এই যন্ত্রের সাহায্যে তিনি উদ্ভিদের অনুভূতি, বৃদ্ধি ইত্যাদি বস্তুনিষ্ঠভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছিলেন। আবিষ্কার করেছিলেন প্রথম মাইক্রোতরঙ্গ। তবে তিনি নিজের নামে তা পেটেন্ট করাতে পারেননি। পরে তার তার এ ধারণা থেকে মার্কনি নামে একজন ইতালীয় বিজ্ঞানী বেতার তরঙ্গ রেডিও আবিষ্কারের স্বীকৃতি পায়।

এই বিজ্ঞানীর পৈতৃক নিবাসের ত্রিশ একর জায়গায় তার নামে নির্মাণ করা হয়েছে কলেজ ও কমপ্লেক্স। জগদীশ চন্দ্র বসু কমপ্লেক্স-এ বিজ্ঞানীর নানা স্মৃতিচিহ্ন নিয়ে স্থাপন করা হয়েছে মিনি জাদুঘর, নির্মাণ করা হয়েছে কৃত্রিম পাহাড়-ঝর্ণা, পশু-পাখির ম্যুরাল, সিঁড়ি বাঁধানো পুকুরঘাট। কমপে¬ক্সের আকর্ষণীয় দিক হলো এর প্রাকৃতিক পরিবেশ। প্রবেশ করতেই শান্তশীতল পরিবেশে মনটা জুড়িয়ে আসে।

ছোট পরিসরের এ কমপ্লেক্সে বাঙালিরাও যে বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে নিউটন-আইনস্টাইনের চেয়ে কম যায় না তিনি তা প্রামাণ করেন। বিজ্ঞানী আইনস্টাইন জগদীশ চন্দ্র বসু সম্পর্কে নিজেই বলেছিলেন- জগদীশ চন্দ্র যেসব অমূল্য তথ্য পৃথিবীকে উপহার দিয়েছেন তার যে কোনোটির জন্য বিজয়স্তম্ভ স্থাপন করা উচিত। ১৯৩৭ সালের ২৩ নভেম্বর সকাল ৮টায় মহান বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর জীবনপ্রদীপ নিভে যায়।

বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু স্কুল ও কলেজ এর অধ্যক্ষ ফরহাদ আজিজ বলেন, মহান এ বিজ্ঞানী সব সময় সঠিক ভাবে মূল্যায়িত হয় না। সরকারিভাবে তার জন্মদিন ও মৃত্যবার্ষকি পালিত হোক।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :