উবার চালু করুন: বিআরটিএকে সড়কমন্ত্রী

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০১৬, ১২:৩৪ | আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬, ১২:৪৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সড়ক পরিবহন সংস্থা বিআরটিএ অ্যাপসভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবার বন্ধ করে দিলেও এই সেবা চালু থাকার পক্ষে খোদ সড়কমন্ত্রী ওবায়দুল কাদের। উবারের বিষয়ে দ্রুত ইতিবাচক সিদ্ধান্ত নিতে বিআরটিএকে নির্দেশ দিয়েছেন তিনি।

সকালে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। সড়ক দুর্ঘটনা কমাতে সচেতনতা গড়তে কাজ করা বেসরকারি সংগঠন নিরাপদ সড়ক চাই এর ২৪ বছর পূর্তি উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, সড়ক যোগাযোগ সহজ করতে সরকার নানা চেষ্টা করছে। ঢাকায় মেট্রোরেল স্থাপন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পাশাপাশি যখন নানা প্রকল্প চলছে তখন উবারের মতো ডিজিটাল সেবা বন্ধ করে দেয়া মানুষের ভোগান্তি বাড়াবে।

রাজধানীতে গত ২২ নভেম্বর যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানের অ্যাপভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবার চালু হয়। এই পদ্ধতিতে নির্ধারিত ট্যাক্সিক্যাব ছাড়াও যে কোনো গাড়ির মালিক চাইলে যাত্রী পরিবহন করতে হবে। অনলাইন থেকে অ্যাপ নামিয়ে চালক ও যাত্রীরা নিবন্ধন করে পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

রাজধানীতে ভাড়ায় চলা অপ্রতুল ট্যাক্সিক্যাবের যে ভাড়া, উবারে নিবন্ধিত গাড়িগুরো তার চেয়ে কম টাকায় যাত্রী পরিবহন করবে। পাশাপাশি যাত্রীরা তাদের ইচ্ছামত গন্তব্যে যখন খুশি গাড়ি ভাড়া করতে পারবে।

রাজধানীতে ট্যাক্সিক্যাব ও সিএনজি অটোরিকশা চালকদের বেপরোয়া মনোভাবের কারণে উবারের এই সেবা চালুকে স্বাগত জানায় রাজধানীবাসী। কিন্তু দুইদিন যেতে না যেতেই বিআরটিএ গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রচার করে জানায়, উবারের ট্যাক্সিক্যাব সেবা অবৈধ। কারণ, তাদের কাছ থেকে অনুমতি নেয়নি সেবাদাতা প্রতিষ্ঠানটি।

বিআরটিএ জানায়, সড়ক পরিবহন আইন অনুযায়ী ভাড়ায় চালিত গাড়ির আলাদা রেজিস্ট্রেশন এমনকি আলাদা রঙ থাকে। কিন্তু ব্যক্তিগত গাড়ির ভাড়ায় চলার অনুমতি নেই।

এ নিয়ে পরে অবশ্য ঢাকায় উবার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে বিআরটিএ। ওই বৈঠকেও ব্যক্তিগত গাড়ি দিয়ে উবার সেবার বিপক্ষে নিজের অবস্থানের কথা জানায় বিআরটিএ।

উবার নিয়ে সড়ক পরিবহন সংস্থার কঠোর অবস্থানের দুই দিনের মাথায় সড়কমন্ত্রী বললেন, তিনি এই  সেবা চালু থাকার পক্ষে। 

সড়কমন্ত্রী বলেন, ‘একদিকে ডিজিটাল বাংলাদেশ চাই, অন্যদিকে উবারের ডিজিটাল সেবা বন্ধ করে দেয়া দ্বিচারিতা। এটা হতে পারে না। এ বিষয়ে আমি বিআরটিএকে দ্রুত সিদ্ধান্ত নিতে বলবো।’

ঢাকাটাইমস/১ডিসেম্বর/এসআর/ডব্লিউবি