নিজের জীবন তুচ্ছ করে পরের জীবন রক্ষা (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ ডিসেম্বর ২০১৬, ১৪:৫৯ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৬, ১১:২৩

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। মানবিকতার এই মহান দিকটি উচ্চারণ করেছেন কিংবদন্তীর শিল্পী ভুপেন হাজারিকা। কিন্তু মানুষ কি পারে? পারে, তবে সবাই নয়। এদের একজন বেলাল হোসেন। ধাবমান ট্রেনে কাটা পড়তে রেল লাইনে শুয়ে পড়া এক অচেনা লোককে বাঁচাতে নিজের জীবনের ঝুঁকি নিয়েছিলেন বেলাল।

ঘটনাটি ঘটেছে নারায়ণগঞ্জের চাষাঢ়া মোড়ে, গত ২১ নভেম্বর। জীবনের প্রতি আগ্রহ হারানো এক ব্যক্তি চেয়েছিলেন ট্রেনের নিচে কাটা পড়ে জীবন দেবেন। ট্রেন আসার আগ মুহূর্তে তিনি সটান হয়ে শুয়ে পড়েন রেল লাইনে। কিন্তু বাঁচিয়ে দিলেন বেলাল হোসেন। তিনি কাজ করেন ওই রেল ক্রসিয়ের লাইনম্যান হিসেবে।

অন্যের জীব বাঁচাতে গিয়ে নিজের জীবনও খানিকের জন্য হলেও হুমকিতে পরেছিল বেলালের। তিনি কি বিষয়টি একটিবারের জন্য হলেও ভেবেছিলেন?

মনে নয় না, কারণ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, আত্মহত্যা করতে আসা লোকটি ট্রেন আসার ঠিক আগ মুহূর্তে যখন রেল লাইনে শুয়ে পড়েন, তখন তা চোখে পড়ে লাইনম্যান বেলাল হোসেনের। তখন তিনি ব্যস্ত অনাকাঙ্ক্ষিত কেউ যেন রেল লাইনে উঠে জীবন বা সম্পদের ক্ষতির মুখে না পড়ে। যানবাহন ও মানুষদেরকে দূরে দূরে থাকার নির্দেশ দিচ্ছিলেন। এই সময় আত্মহননের ইচ্ছায় আসা মানুষটিকে দেখে সব কিছু ভুলে ছুটে আসেন তিনি।

সিদ্ধান্ত নিতে হবে দুই সেকেন্ড বা তার চেয়ে কম সময়ে। কারণ ট্রেন চলে এসেছে। এখন কী করা যায়? বেলাল একবার তার হাতে থাকা পতাকাটি তুলে ট্রেনটিকে থামানোর চেষ্টা করলেন। কিন্তু ধাবমান ট্রেন কি এভাবে থামানো যায়?

এখন কী করা যায়? মুহূর্তেই চিন্তার ঝলক দেখালেন বেলাল। আত্মহত্যার জন্য শুয়ে থাকা মানুষটির হাত টেনে ধরে জোরে পায়ের দিকে টেনে উল্টোপাশে নিয়ে গেলেন বেলাল।

টানকে টানতে লোকটিকে একেবারে রেল ক্রসিংএর বাইরে নিয়ে গেলেন। হ্যাঁচকা টান এতো জোরে ছিল যে, ওই লোকটি বাঁধা দিতে পারলো না। এই মুহূর্তে এগিয়ে আসলেন আরও একজন। তবে তার আগেই ট্রেনটি এলাকা ছাড়ে, আর বেঁচে যান ওই লোকটি।

ফেইসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি মোট ৪৫ সেকেন্ডের। তবে শ্বাসরুদ্ধকর এই ঘটনাটি সব মিলিয়ে ১১ সেকেন্ডর।

এই ভিডিওটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে। হাজারো মানুষ বেলালের প্রশংসায় পঞ্চমুখ। নিজের জীবন ঝুঁকিতে নিয়ে অন্যের জীবন বাঁচাতে এগিয়ে আসা মানুষের সংখ্যা যে বিরল, তা তো বলার অপেক্ষা রাখে না। তাই বেলালের জন্য শুভ কামনা করছেন হাজারো মানুষ।

খান আবদুল্লাহ নামে একজন এই ভিডিওটির নিচে লিখেছেন, ‘ওনাকে পুরুস্কৃত করা দরকার ।’

শাওন লাইট নামে একটি আইডি থেকে লেখা হয়েছে একটিমাত্র শব্দ। তাতেই বেলালের প্রতি শ্রদ্ধা ঝরে পড়েছে। তিনি লিখেন, ‘গ্রেট’।

পলি জহির লিখেছেন, ‘বিস্ময়কর’।

ঢাকাটাইমস/২ডিসেম্বর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :