দখলে মৃতপ্রায় মির্জাপুরের বারুখালি খাল

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৬, ১২:৫২

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা সদরের পূর্বপাশ দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী বারুখালি খালটি এখন মৃতপ্রায় হয়ে পড়েছে। দখল ও ভরাট করে ঘর-বাড়ি নির্মাণ করায় খালটির এমন অবস্থা হয়েছে বলে জানা গেছে। ফলে পৌরসভার প্রায় ২৫ হাজার নাগরিক জলাবদ্ধতার হুমকিতে পড়েছেন।

জানা গেছে, উপজেলা সদরের দক্ষিণ প্রবাহিত লৌহজং এবং উত্তরে বংশাই নদীর মধ্যে সংযোগ স্থাপনকারী বারুখালি খালটি এক সময় বার মাস প্রবাহমান থাকত। এমনকি চৈত্র মাসেও এই খালে পানি থৈ থৈ করত। কিন্ত ৮০ দশকের শুরু থেকে তৎকালীন ভূমি অফিসের দূর্নীতিবাজ কিছু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে সদাপ্রবাহমান এ খালটি জবর দখল প্রক্রিয়া শুরু হয়। শহরের আয়তন বাড়ার সাথে সাথে খালের দখল প্রক্রিয়াও বাড়তে থাকে। গত কয়েক বছরে খালের দুই পাশের জমি দখল ও ভরাট করে গড়ে তোলা হয়েছে বহুতল ভবন, বাড়িঘর ও দোকানপাট।

স্থানীয় সচেতন মহল বারুখালি খালটি দখল ও ভরাটের হাত থেকে রক্ষা করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে সরকারের ঊর্ধ্বতন মহলের হস্তক্ষেপ কামনা করছেন।

মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসাম্মদ রুমানা ইসমিনের সঙ্গে কথা হলে তিনি সদ্য যোগদান করেছেন জানিয়ে বলেন, নতুন করে কোন নদী বা খাল দখল করতে দেয়া হবে না। সামাজিক আন্দোলন সৃষ্টির মাধ্যমে দখল হওয়া খাল পুনঃউদ্ধার প্রক্রিয়া চালানো বলে তিনি উল্লেখ করেন।

(ঢাকাটাইমস/২ ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :