ফরিদপুর চিনিকলের ৪১তম আখ মাড়াই মৌসুম শুরু

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০২ ডিসেম্বর ২০১৬, ১৮:৫৯ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৬, ১৮:৫৭

ফরিদপুর চিনিকলের ২০১৬-২০১৭ অর্থ বছর ৪১তম আখ মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় মধুখালীতে অবস্থিত মিল কম্পাউন্ডে মিলাদ মাহফিলের মধ্যদিয়ে মাড়াই মৌসুমের শুরু করা হয়।

এসময় অতিথিরা মিলের ডোংগায় আখ নিক্ষেপের মাধ্যমে ফরিদপুর চিনিকলের নতুন মৌসুমের শুভ সূচনা করেন।

ফরিদপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রউফ খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মহাব্যবস্থাপক (কারখানা) মো. রফিকুল ইসলাম, মহাব্যবস্থাপক (কৃষি) সুরঞ্জন বাড়ৈ, মহাব্যবস্থাপক (অর্থ) মো. নজরুল ইসলাম, মহাব্যবস্থাপক (প্রশাসন) মো. মিজানুর রহমান, ফচিক শ্রমজীবী ইউনিয়নের সভাপতি মো. হামিদুর রহমান, সাধারণ সম্পাদক কাজল বসু প্রমুখ।

অনুষ্ঠানে আখের সর্বোচ্চ ফলনের চাষি হিসেবে ফরিদপুর-১ আসনের এমপি মো. আব্দুর রহমান এবং সর্বোচ্চ আখ রোপনে বোয়ালমারী সাব-জোন এলাকার আখচাষি সেকেন্দার আলীকে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করর্পোরেশনের প্রধান রসায়নবিদ মোস্তাক আহমেদ খান। মো. আব্দুর রহমানের পক্ষে পুরস্কার গ্রহণ করেন মো. নুর ইসলাম।

চলতি মাড়াই মৌসুমে ৯০ কার্যদিবসে ৯০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৬ হাজার ৭৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৭.৫ ভাগ।

গত (২০১৫-২০১৬) আখ মাড়াই মৌসুমে ৭৪ হাজার মেট্রিক টন আখ সংগ্রহের মাধ্যমে ১০৫ কার্যদিবসে ৪ হাজার ৫শ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। চিনি আহরণের লক্ষ্যমাত্রা হয় ৬.১৭ শতাংশ। গতবছরের উৎপাদিত চিনি চিনিকলের গুদামে ৫ হাজার ৫শ মেট্রিক টন চিনি (যার বাজার মূল্য ৩৩ কোটি টাকা) অবিক্রিত অবস্থায় রয়েছে।

(ঢাকাটাইমস/২ ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :