টঙ্গীতে চলছে পাঁচ দিনের জোড় ইজতেমা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৬, ২০:৫৭
ফাইল ছবি

ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে টঙ্গীর তুরাগ নদের তীরে পাঁচ দিনে জোড় ইজতেমা শুরু হয়েছে শুক্রবার। বিশ্ব ইজতেমার প্রস্তুতি হিসেবে প্রতি বছর এই জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। আগামী ৬ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে চলতি বছরের পাঁচ দিনের জোড় ইজতেমার সমাপ্তি হবে।

জোড় ইজতেমার নিরাপত্তা নিশ্চিত করতে বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

টঙ্গী বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরুব্বি প্রকৌশলী মাওলানা মো. গিয়াস উদ্দিন আহমেদ বলেন, শুক্রবার বাদ ফজর থেকে আম বয়ানের মধ্য দিয়ে চলতি বছরের জোড় ইজতেমা শুরু হয়েছে। আগামী ৬ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই ইজতেমা।

তাবলিগের এই মুরব্বি জানান, তুরাগ নদীর পাড়ে পাঁচ দিনের জোড় ইজতেমায় তিন চিল্লাওয়ালা পুরানো সাথীরা অংশগ্রহণ করেছেন। পরবর্তী সময়ে তারা জোড় শেষে আবার ইসলামের দাওয়াতের কাজে বের হবেন এবং আগামী বছর বিশ্ব ইজতেমার মূল পর্বে শরিক হবেন।

এদিকে শুক্রবার ইজতেমা ময়দানে পবিত্র জুমার নামাজ অনুষ্ঠিত হয়। এতে বিপুলসংখ্যক মুসল্লি অংশ নেন।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৩ জানুয়ারি থেকে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। প্রথম পর্ব শেষ হওয়ার পর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে। প্রথম পর্বের শেষ দিন ১৫ জানুয়ারি ও দ্বিতীয় পর্বের শেষ দিন ২২ জানুয়ারি বিশ্ব মুসলিম জাহানের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতৃত্ববোধ কামনা করে আখেরি মোনাজাত হবে।

এই আখেরি মোনাজাতে দেশি-বিদেশি মুসল্লি, তাবলিগ অনুসারী, বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশের প্রায় অর্ধকোটি মানুষ শরিক হবেন বলে ধারণা করছে বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :