শ্রীপুর সাহিত্য পরিষদ পদক পেলেন সাত শিল্পী

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৬, ২১:৪৬

গাজীপুরের শ্রীপুর উপজেলা মিলনায়তনে সাত গুণী শিল্পীকে শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৬ দেয়া হয়েছে। শনিবার সন্ধ্যায় ঝমকালো আয়োজনের মধ্য দিয়ে তাদের এই পুরস্কার দেয়া হয়।

এদের মধ্যে কবিতায় পুরস্কার পান আবিদ আনোয়ার ও পিয়াস মজিদ। এছাড়া শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, কথাসাহিত্যে অদিতি ফাল্গুনী, গল্পে সাইফুর রহমান, ছড়ায় সোহেল মল্লিক, সাংবাদিকতায় আতাউর রহমানকে পুরস্কার দেয়া হয়।

শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি রানা মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশ বরেণ্য গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা আমীর হামজা মৃধা, গাজীপুর জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাহিদুল আলম রবিন। আলোচক ছিলেন দৈনিক গণমুখ সম্পাদক অধ্যাপক আমজাদ হোসাইন, শিক্ষাবিদ ও রাজনীতিক অধ্যক্ষ ইকবাল সিদ্দিকী, কবি, গল্পকার ও সাংবাদিক শাহান সাহাবুদ্দিন, কবি ও গীতিকার নাজমুল কবির প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ রফিকউজ্জামান বলেন, আজকাল কবিতার ক্ষেত্রে যেমন, তেমনি গান রচনায়ও যথাযথ প্রকরণ না জেনেই অনেকে চর্চা শুরু করেন। তাই অজস্র নবীন রচয়িতার মধ্যে শেষমেশ টিকে থাকেন তারাই যারা স্বভাবজাত প্রতিভা বলেই হোক আর পঠন-পাঠনের সূত্রেই হোক প্রাকরণিক বিশুদ্ধতা আয়ত্ত করতে পারেন।

আলোচনায় শাহান সাহাবুদ্দিন বলেন, ‘শিল্প সাহিত্যের তীর্থস্থান যেমন কুষ্টিয়া, প্যারিস; আমার কাছে গাজীপুরের শ্রীপুরকেই কুষ্টিয়া প্যারিস মনে হয়। আর এই শিল্প সাহিত্যের নেতৃত্ব দিচ্ছে শ্রীপুর সাহিত্য পরিষদ।’

পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে কবি পিয়াস মজিদ বলেন, রাজনীতিকরা যখন ঘুমান, কবিরা তখন জেগে থেকে দেশ পাহারা দেন। একজন কবি হিসেবে আমি এ পুরস্কার প্রাপ্তিতে আনন্দিত।

কথাশিল্পী অদিতি ফাল্গুনী বলেন, ‘ঢাকার অদূরে শ্রীপুর সাহিত্য পরিষদ আছে তা আমি জানতাম না। এমনকি এটাও জানতাম না, তারা ব্যক্তিগতভাবে অচেনা লেখকদের লেখা পড়ে পুরস্কার দেয়। ঢাকায় বড় বড় ব্যাংক ও করপোরেট পত্রিকা মিলে বিভিন্ন সাহিত্য পুরস্কার দেয়। হয়তো অমন একটা কয়েক বছর আগে পেয়েছিও। কিন্ত সেখানে বই জমা দেয়া, শর্ট-লিস্টেড হওয়া, টেনশনসহ নানা বিষয় কাজ করে। এখানে ভয়ানক নিভৃত, মৃদু এক প্রাপ্তি। মফস্বলের কিছু অচেনা পাঠক আমার লেখা পড়ে আমাকে নির্বাচিত করেছেন- এটার মূল্য রাজধানীর পাঁচতাঁরা হোটেলের পুরস্কার বিতরণীর আমেজের থেকে একদম আলাদা।’

কবি আবিদ আনোয়ার বলেন, ‘শিল্প সাহিত্য নিয়ে কাজ করে সুকুমার রায় সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার ও কমনওয়েলথ পুরস্কারসহ জীবনে জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারসহ অনেক পুরস্কার পেয়েছি। কিন্তু তোমরা যেভাবে হৃদয় জমিন বিছিয়ে দিয়েছো তাতে আমি মুগ্ধ।’

পরে প্রধান অতিথি পুরস্কারের জন্য মনোনীতদের হাতে বিশেষ সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেন।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/প্রতিনিধি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :