ইটনায় হিলিপের গ্রামরক্ষা বাঁধে ধস, আতঙ্কিত গ্রামবাসী

আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৬, ১০:১৭

কিশোরগঞ্জের ইটনায় বছর না ঘুরতেই হিলিপের গ্রামরক্ষা বাঁধ ধসে গেছে। আর তাই হুমকির মুখে পড়েছে পুরো গ্রামের প্রতিরক্ষা ব্যবস্থা। এতে করে গ্রামের প্রাথমিক বিদ্যালয়টিও ঝুঁকির মধ্যে রয়েছে।

উপজেলার বড়িবাড়ি ইউনিয়নের শিমুলবাগ গ্রামটি রক্ষা করার উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে গত বছর হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের (হিলিপ) আওতায় গত বছর ৬৫ লাখ টাকা খরচ করে গ্রামপ্রতিরক্ষা বাঁধ নির্মাণ করা হয়। ৭০৫ মিটার লম্বা বাঁধটি নির্মিত হওয়ায় গ্রামবাসী হয়েছিল মহাখুশি। কিন্তু ধসের ঘটনায় এখন তারা আতঙ্কিত।

ওই গ্রামের সাবেক ইউপি সদস্য সাফিয়া আক্তার জানান, গ্রাম বাঁচাতে প্রতিরক্ষা বাঁধ তৈরি করা হলো- কিন্তু তা কাজে লাগছে না। বছর না ঘুরতেই ধসে গেছে।

শিমুলবাগ গ্রামের জসিম দাদ খান জানান, গ্রামে প্রতিরক্ষা বাঁধ হওয়ায় এলাকাবাসী তাদের বাড়িঘর মেরামতের উদ্যোগ নেয়। অনেকে জমি বিক্রি ও ধারকর্জ করে তাদের বাড়িঘর সরিয়ে নেন। কিন্তু এখন তারা দুর্ভাবনায় আছেন।

এ ব্যাপারে হিলিপ প্রকল্পের কিশোরগঞ্জ জেলা সমন্বয়কারী মো. নূরুল আমিন জানান, বাঁধটি গ্রাম ঘেঁষে করতে না পারায় হাওরের পানির চাপে দেয়ালটি ধসে গেছে।

স্থানীয় আওয়ামী লীগ নেতা দানেশ আকন্দ জানান, চোখের সামনে নিম্নমানের উপকরণ দিয়ে প্রকল্পের কাজ দায়সারাভাবে শেষ করা হয়েছে।

কিশোরগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. গোলাম মওলা জানান প্রকৃতপক্ষে এ প্রকল্পের বাজেট ছিল কম। তবে ধসে যাওয়া অংশগুলো মেরামতযোগ্য। পানি কমে গেলে এগুলো মেরামত করে দেয়া হবে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :