‘প্রিয় গ্রাহক, আপনি জিতেছেন পাঁচ লাখ পাউন্ড’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৬, ২০:০৮

মোবাইল ফোনে খুদে বার্তার মাধ্যমে লটারিতে পুরস্কার জেতার তথ্য দিয়ে টাকা আদায়ের মাধ্যমে প্রতারণা করা চক্রটির কাজ। তাদের পুরস্কারের ফাঁদে পা দিয়ে টাকা খুইয়েছেন অনেকে। কিন্তু ‘চোরের ১০ দিন গেরস্তের এক দিন’। একজন ভুক্তভোগীর মাধ্যমে র‌্যাবের পাতা ফাঁদে ধরা পড়ে সাত নাইজেরীয়সহ আট প্রতারক।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর কাওরান বাজারের বিএসইসি ভবনের দশম তলায় র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতারক চক্রের ফাঁদ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন র‌্যাব-৪ এর অধিনায়ক খন্দকার লুৎফুল কবির।

এর আগে রাজধানীর দক্ষিণখান ও মিরপুর এলাকা থেকে প্রতারক চক্রের সাত নাইজেরীয়সহ আটজনকে গ্রেপ্তার করে র‌্যাব। তারা হলেন- আগোচুকিউ আলফ্রেড (ছদ্মনাম উইলিয়াম), অ্যানিউকিও ডেনাটাস একেলের, চিডি ইবিইউকি, মাইকেল অনেডেকা নেনজি, ওবাম স্যামুয়েল চুকিউ ডিলো, হেনরি ইজিয়াক, অ্যানিও ওজাগাবা এবং বাংলাদেশি মো. আরিফুল ইসলাম। এ সময়ে তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ২২টি মোবাইল ফোন সেট, একটি ল্যাপটপ, দুটি মডেম, বিভিন্ন মোবাইল অপারেটরের সিম কার্ড ও নগদ দেশি-বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়।

র‌্যাবের কর্মকর্তা বলেন, গতকাল সোমবার রাত সোয়া মিরপুর ও রাত আড়াইটার দিকে দক্ষিণখান থানার আশকোনা এলাকা থেকে র‌্যাব-৪ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. ইব্রাহিম খলিলের নেতৃত্বে প্রতারক চক্রের সাত বিদেশি নাগরিকসহ আটজনকে গ্রেপ্তার করা হয়।

খন্দকার লুৎফুল কবির বলেন, প্রতারণার শিকার ঝালকাঠির বৃষ্টি বেগমের মোবাইল ফোনে এসএমএস আসে:: Dear customer congratulation! Your mobile number won five lac pound and 51 Inch LED TV from Samsung Lottery. To claim send your name, sex, age, mobile number and address to…..”

এমন অপ্রত্যাশিত উপহারের এসএমএস পেয়ে বৃষ্টি বেগম আনন্দে অত্মহারা হয়ে যান এবং উপহারটি গ্রহণ করে সবাইকে চমক দিতে চান।

র‌্যাবের বক্তব্যমতে, উইলিয়াম নাম-পরিচয় দিয়ে বার্তা প্রেরক বিদেফশ নাগরিক লন্ডন থেকে পাঠানো এই পুরস্কারের পার্সেলটি ডেলিভারি দেওয়ার কথা বলে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাস্টমস শুল্ক পরিশোধের জন্য গত ২১ নভেম্বর আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, বরিশাল শাখা থেকে আল আরাফাহ ইসলামী ব্যাংকের হিসাব নম্বরে আরিফুল ইসলাম ০৭৩১১২০০১৭৭৭০-এ ৮০ হাজার এবং গত ২৩ নভেম্বর ডাচ্বাংলা ব্যাংক, উত্তরা শাখা থেকে ডাচ্বাংলা ব্যাংক হিসাব নম্বরের মাহমুদা বেগম ১৮২১৫১১৫৬৪৬-এ নগদ ৮০ হাজার দুই দফায় মোট এক লাখ ৬০ হাজার টাকা নেয়।

একই দিন ২৩ নভেম্বর বৃষ্টি বেগম তার পুরস্কারের পার্সেলটি সংগ্রহ করার জন্য বিমানবন্দরে সংশ্লিষ্ট অফিসে গিয়ে দেখেন, তার নামে কোনো পার্সেল নেই। তখন বৃষ্টি বেগম ওই বিদেশি নাগরিকের মোবাইল ফোনে বারবার যোগযোগ করেও সেটি বন্ধ পান।

র‌্যাব-৪-এর অধিনায়ক বলেন, গত ৪ ডিসেম্বর ০১৬১১-০০৯১২৬ নম্বর থেকে বৃষ্টি বেগমকে প্রতারক চক্র ফোন করে জানায়, লাগেজটি কাস্টমস থেকে ছাড়িয়ে আনা হয়েছে। আগামীকাল সন্ধ্যায় ৫০ হাজার টাকা নিয়ে মিরপুর সনি সিনেমা হলের সামনে এসে পার্সেলটি নিয়ে যেতে।

বৃষ্টি বেগম বিষয়টি র‌্যাব-৪-এ জানালে তাদের পরামর্শ অনুযায়ী সনি সিনেমা হলের সামনে গিয়ে অপেক্ষা করেন। পরে দুজন নাইজেরিয়ান নাগরিক ও তিনজন বাংলাদেশি বৃষ্টি বেগমের কাছে নিজেদের পরিচয় দিয়ে ৫০ হাজার টাকা দিতে বলে। লাগেজের কথা জিজ্ঞাসা করলে তারা জানায় পাশেই তাদের অফিস থেকে ফোন করে লাগেজ নিয়ে আসা হবে। এ সময় সেখানে থেকে দুই বিদেশিসহ তিনজনকে গ্রেপ্তার করে র‌্যাব।

গ্রেপ্তারকৃতদের দেয়া তথ্য অনুযায়ী সোমবার রাত আড়াইটার দিকে দক্ষিণখানে অভিযান চালিয়ে অপর চার নাইজেরীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্য অনুযায়ী পল্লবী থানার কালশি এলাকা থেকে আরো একজন নাইজেরিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট ও ভিসা নিয়ে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন র‌্যাব-৪ এর অতিরিক্ত পুলিশ সুপার ইব্রাহিম খলিল ও জ্যেষ্ঠ সহকারী পরিচালক আরিফ বিন জলিল।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

জাল সার্টিফিকেট: প্রয়োজনে কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :