মিথ্যা মামলা: ব্যাখ্যা দেবেন আইজিপি, কিন্তু দায়ীরা সুদানে

আশিক আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৬, ০৯:৩৫ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৬, ২৩:০২

দুই অধস্তন কর্মকর্তার "ক্ষমতার অপব্যবহার ও মিথ্যাচারের" কারণে পুলিশের মহাপরিদর্শকের কাছে ব্যাখ্যা চেয়েছেন আদালত। কিন্তু যাদের জন্য মহাপরিদর্শককে এখন হাইকোর্টের কাছে ব্যখ্যা দিতে হচ্ছে, সেই দুই কর্মকর্তা চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার কুসুম দেওয়ান ও ট্রাফিক পরিদর্শক নজরুল ইসলাম এখন কোথায়?

খবর নিয়ে জানা গেছে, কুসুম দেওয়ান এবং নজরুল ইসলাম এখন আফ্রিকার সুদানে মিশনে কর্মরত আছেন! এই দুই কর্মকর্তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা; আদৌ কোন ব্যবস্থা নেয়া হবে কি,না কিনা সে ব্যাপারে কেউ মুখ খুলছেনা।

মিথ্যা মামলায় অটোরিকশা চালককে ফাঁসিয়ে জেল খাটানোর ঘটনায় এই দুই পুলিশ কর্মকর্তা আরেক পুলিশের কর্মকর্তাকে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার কথা বলে তাকে দিয়ে মিথ্যা প্রতারণামূলক মামলা করাতে বাধ্য করেন। মামলাকারী পুলিশ কর্মকর্তা সার্জেন্ট ফিরোজ কবির আইজিপিকে চিঠি লিখে জানিয়েছিলেন যে উর্ধ্বতন দুই কর্মকর্তার নির্দেশে এই মামলা দিতে বাধ্য হন তিনি।এই ঘটনায় কারাভোগ করেন অটোরিকশা চালক এজাহার আলী।

এজাহার আলী এক পর্যায়ে মারা গেলে তার ছেলে সাখাওয়াত হোসেন ক্ষতিপূরণসহ অটোরিকশা ফেরত পেতে এবং অটোরিকশা আত্মসাতের সাথে জড়িত থাকার অভিযোগ তুলে পুলিশ এই দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টে আবেদন করেন।

৫ ডিসেম্বর হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হক'কে এই ঘটনার ব্যাখ্যা দিতে আদেশ দেন।

মামলা সূত্রে জানা যায় যে, চট্টগ্রামের বারকোয়াটার থেকে ২০০৯ সালের ৮ জানুয়ারি এজহার মিয়া'র অটোরিকশা (চট্টমেট্রো থ-১১-৬৮৫১) হারিয়ে যায়। ওই দিনই তিনি পাহাড়তলি থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এরপর তিনি বিআরটিএ- এর মাধ্যমে জানতে পারেন যে, তার অটোরিকশাটি পুলিশ উদ্ধার করেছে। ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি বাহনটি ফিরে পেতে পাহাড়তলি থানায় আবার একটি আবেদন করেন।

এরপর পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর একটি আবেদন করেন। পুলিশও ওই অটোরিকশাটি এজাহার মিয়ার বলে প্রতিবেদন দেয়। পরে সেটি পরীক্ষার জন্য বিআরটিএতে পাঠানো হয়। বিআরটিএ অটোরিকশাটি এজাহার মিয়ার বলে প্রতিবেদন দেয়।

এরপর এজাহার মিয়াকে হাজির হতে পুলিশ একটি চিঠি পাঠায়। কিন্তু এজাহার মিয়া হাজির হয়নি মর্মে প্রতিবেদন দেয় এবং তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে ট্রাফিক পুলিশের সার্জেন্ট ফিরোজ কবির একটি মামলা করেন। ওই মামলায় তিনি আটক হয়ে কিছু দিন কারাগারেও ছিলেন। এরপর বের হলেও তিনি মৃত্যুবরণ করেন।

পরে ফিরোজ কবির পুলিশের আইজি বারবর একটি চিঠি দিয়ে বলেন, এজাহার মিয়ার বিরুদ্ধে মামলাটি ভুয়া ছিল। ওই চিঠিতে তিনি বলেন, তার কাছ থেকে দুই লাখ টাকা ঘুষ দাবির অভিযোগ এনে পুলিশ কমিশনারের কাছে আবেদন করেছিলেন এজাহার মিয়া। ওই আবেদন করায় চট্টগ্রাম মহানহর পুলিশের সে সময়ের উপকমিশনার কুসুম দেওয়ান ও ট্রাফিক ইনস্পেক্টর টিআই নজরুল ইসলাম তাকে চাপ দিয়ে এজাহার মিয়ার বিরুদ্ধে মামলা করান। ফিরোজ কবির তার চিঠিতে লিখেছিলেন যে, মামলা না করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার হুমকি দেয়া হয়।

এরপর এজাহার মিয়ার ছেলে সাখাওয়াত হোসেন ক্ষতিপূরণসহ অটোরিকশা ফেরত পেতে হাইকোর্টের শরণাপন্ন হন।

ওই আবেদনের শুনানি নিয়ে গত ২২ জুন পুলিশের আইজিপিকে আদেশ দেয় হাইকোর্ট। এতে একজন 'যোগ্যতা সম্পন্ন পুলিশ কর্মকর্তা' দিয়ে বিষয়টি তদন্ত করে ৪ ডিসেম্বরের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়। কিন্তু প্রতিবেদন জমা না দিয়ে তিন মাসের সময় চান আইজিপি।

পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা এ.কে.এম কামরুল আহছান বলেন, 'এ ব্যাপারে আমার কিছু জানা নেই'। তবে পুলিশের আইন ও গণমাধ্যম শাখার উপমহাপরিদর্শক এ.কে.এম শহীদুর রহমানের সঙ্গে একাধিকবার তার মুঠোফোনে যোগাযোগ করা হয়। কিন্তু সেটি বন্ধ পাওয়া গেছে।

জানতে চাইলে চট্রগ্রাম মহানগর পুলিশের কমিশনার ইকবাল বাহার চৌধুরী বলেন, এ ব্যাপারে তিনি 'কনসার্নড' নন।

ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এএ/এসএএফ

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :