রোকেয়া পদক পেলেন নূরজাহান-অ্যারোমা দত্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ১৪:৩৬ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৬, ১২:২৫

নারীর অধিকার ও উন্নয়নে অবদান রাখায় বেগম রোকেয়া পদক পেয়েছেন সমাজকর্মী অ্যারোমা দত্ত এবং শিক্ষিকা বেগম নূরজাহান।

শুক্রবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবসে তাদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেগম রোকেয়ার ১৬৭তম জন্মদিন জন্মদিনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

পদকপ্রাপ্তদের পরিচিতি

অ্যারোমা দত্ত ১৯৫০ সালের ২০ জুলাই কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা সজীব দত্ত ছিলেন প্রখ্যাত সাংবাদিক, যিনি পাকিস্তান ও বাংলাদেশ অবজারভারে কাজ করেছেন। অ্যারোমা দত্ত ১৯৮০ সাল থেকে প্রত্যন্ত অঞ্চলে নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করেছেন। ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য।

বেগম নূরজাহানের বাড়ি পিরোজপুরের মঠবাড়িয়ায়। তিনি পেশায় একজন শিক্ষক। দেশের স্বাধীনতার সময় বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে স্বাধীন বাংলার পতাকা সেলাই করেন। তিনি কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহসভাপতি।

আগামী বছর থেকে রোকেয়া পদক পাবেন পাঁচজন

নারী শিক্ষা, নারী অধিকার, আর্থ-সামাজিক উন্নয়ন এবং গ্রামবাংলার লোকজ সাহিত‌্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে যেসব নারীরা নারী জাগরণ ও পল্লী উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এমন দুজন বাংলাদেশি নারীকে প্রতি বছর রোকেয়া পদক দেয়া হয়। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত ৩৯ জন নারী এ পদক পান। পদক প্রাপ্তদের দুই লাখ করে টাকা ও ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম সোনার একটি পদক দেয়া হয়।

প্রতিবছর দুইজনকে এই পদকের জন্য মনোনীত করা হলেও আগামী বছর থেকে পাঁচজনকে এই পদক দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকের পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এখন দুজনকে এ স্বীকৃতি দেয়া হলেও আগামীতে পাঁচজনকে রোকেয়া পদক দেয়ার সিদ্ধান্ত হয়েছে। সীমিত সুযোগ নিয়ে যারা তৃণমূলে নারী জাগরণ ও নারী শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছেন তাদের মধ্য থেকে পাঁচজনকে এ পুরস্কার দেয়া হবে।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :