চার গ্রামের এক সাঁকো

আমিনুল হক সাদী,কিশোরগঞ্জ
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ২২:২৪ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৬, ২২:২৩

কিশোরগঞ্জ সদরের বিন্নাটী-রামপুর বাজার সংযোগস্থল নরসুন্দা নদীর ওপর নির্মিত বাঁশের সাঁকো এখন হাজার হাজার মানুষের একমাত্র যাতায়াতের ভরসা। এলাকাবাসীর উদ্যোগে দীর্ঘদিন ধরে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে তৈরি এ সাঁকো দিয়েই বিন্নাটী ইউনিয়নের ধনাইল, কুট্টাঘর ও কামালিয়ারচর গ্রামের মানুষ যাতায়াত করে। এছাড়া প্রতিদিন ব্যবসায়ী ছাড়াও স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে সংযোগস্থলের রাস্তা সাঁকো দিয়ে পারাপার করতে বাধ্য হচ্ছে। এ কারণে প্রায়ই ঘটে থাকে ছোটখাটো দুর্ঘটনা। এ বিষয়ে গ্রামবাসীসহ স্থানীয় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিত আবেদন জানিয়েও কোনো ফল হয়নি।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের নির্বাচনী এলাকা কিশোরগঞ্জের বিন্নাটী ইউনিয়নের ধনাইল, কুট্টাঘর, কামালিয়াচর ও হোসেনপুর উপজেলার পুমদী ইউনিয়নের রামপুর বাজার আশপাশের যাতায়াতের সুবিধার্থে অনেক বছর আগে স্থানীয়দের উদ্যোগে একটি বাঁশের সাঁকো তৈরি করা হয়। নরসুন্দা নদীর ওপর নির্মিত এ সাঁকো স্বেচ্ছাশ্রমে দীর্ঘদিন ধরে এলাকাবাসীই তৈরি করে আসছে। এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের দৃষ্টিগোচর না হওয়ায় জনমনে এক ধরণের ক্ষোভ তৈরি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, একটিমাত্র সেতুর অভাবে শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে সাঁকো দিয়ে পার হয়ে পার্শ্ববর্তী হোসেনপুরের রামপুর বালিকা হোসাইনিয়া দাখিল মাদ্রাসা, এসআরটি স্কুল এ- কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশুনা করতে যায়। সদরের বিন্নাটীর ধনাইল গ্রামের সবজি ব্যবসায়ী দুলাল মিয়া জানান, রামপুর বাজারে শনিবার ও বুধবার সাপ্তাহিক হাট বসে। এ দুটি হাট ছাড়াও ব্যবসা করতে মালামালসহ তিনি প্রতিদিন সাঁকো দিয়েই যাতায়াত করে থাকেন। তার মতো আরো অনেক ব্যবসায়ীই এভাবে যাতায়াত করে পার্শ্ববর্তী রামপুর বাজারে আসতে হয়।

পুমদী গ্রামের প্রবাসী আল আমিন জানান, সাঁকোর বদলে একটি স্থায়ী পাকা সেতু নির্মাণ হলে সাধারণ মানুষের জনদুর্ভোগ অনেক কমে যেত। জনস্বার্থে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটি করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণে এগিয়ে আসবেন-এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।

বিন্নাটী ইউপি চেয়ারম্যান আজহারুল ইসলাম বাবুল জানান, নরসুন্দা নদীর ওপর জনগুরুত্বপূর্ণ এ সেতুটি নির্মাণের জন্য ক্ষমতাসীন দলের স্থানীয় অনেক নেতার সঙ্গে কথা হয়েছে। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে ইতোমধ্যে লিখিতভাবে জানানো হয়েছে। খুব শিগগিরই এটি নির্মাণে সংশ্লিষ্টরা এগিয়ে আসবেন বলে তিনি জানান।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :