হিম হিম রাজধানী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ ডিসেম্বর ২০১৬, ১২:৫২ | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৬, ১২:৩৩

হঠাৎ করেই পাতলা জ্যাকেট বা শীতের কাপড় উঠে গেছে রাজধানীবাসী গায়ে। যারা মোটর সাইকেল চালান তাদের গায়ে শীতের পোশাক আরও বেশি। যারা গণপরিবহনে চলেন তাদের গায়েও দেখা মিলছে পাতলা সোয়েটারজাতীয় পোশাক। দুদিন আগেও এই চিত্র দেখা যায়নি।

এমনিকে অগ্রহায়নের শুরুতেই শীতল হাওয়া শুরু হয় দেশে। মাঝামাঝি সময়ে তামপাত্রা অনেকটাই কমে আসে। তবে এবার রাজধানীতে শীত একটু দেরিতেই নামছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এবার শীত জাঁকিয়ে বসতে বসতে আরও দেড় থেকে দুই সপ্তাহ লেগে যেতে পারে।

এর মধ্যে দুই দিন ধরে সাগরে আবার নিম্নচাপ। এই নিম্নচাপ আবার রূপান্তরিক হয়েছে ঘূর্ণিঝড়ে। এর মধ্যেও শুক্রবার সকাল থেকেই বাতাস ধীরে ধীরে শীতল হতে শুরু করে। শনিবার সকালে এই শীতলতার বোধ আরও একটু বাড়ে। রোদ উঠলেও হিমেল হাওয়া গায়ে লাগতে শুরু করে।

সকালে ঘর থেকে বের হওয়া মানুষদের বেশিরভাগের শরীরেই দেখা যায় হালকা পোশাক। অন্যদের তুলনায় সাইকেলচালকদের গায়ের পোশাক একটু বেশিই মোটা। কারণ, হাওয়া কেটে চলা এই যানে ঠান্ডাটা একটু বেশিই অনুভূত হয়।

রোদ উঠে যাওয়ার পর বেলা সাড়ে ১০টার দিকে রাজধানীর হাতিরঝিল এলাকায় কথা হলো ম‌হিউ‌দ্দিন পিয়াসের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘গতকাল রা‌তে হঠাৎই ঠান্ডা বাতাস শুরু হয়, টি শার্ট প‌রে থাকায় কাঁপ‌তে কাঁপতে অবস্থা খারাপ। তাই আজ আর রিস্ক নিলাম না।’

তবে শীত এখনও জেঁকে ব‌সে‌নি, তাই পিয়াস বের হয়েছেন ফুলহাতা শার্ট প‌রে‌ এবং ব্য‌গের ম‌ধ্যে রেখেছেন পাতলা সোয়েটার। বলেন, ‘বিকালের দিকে পড়তে হবে।’

একই এলাকায় আরও অনেককে দেখা গেলো হাতাকাটা সোয়েটার পরে ঘুরছেন তারা। কেউ বা আবার হুডিসহ একটু মোটা গেঞ্জি পরে ঘর থেকে বের হয়েছেন।

রাজধানীর শিশু হাসপাতালে গিয়েও হালকা শীতের কাপড় পড়া লোকজনদের দেখা গেছে। এই হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের একটি বড় অংশই আবহাওয়া পরিবর্তনজনিত সমস্যা নিয়ে ভর্তি হয়েছে। সর্দি বা নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে তারা।

আবহাওয়া অধিদপ্তরের স্কেল অনুযায়ী তাপমাত্রা গত সাত দিনে ক্রমশই নিচের দিকে নামছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ শনিবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা হবে ২৮. ৪ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ ঢাকাটাইমসকে বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপ কেটে যাওয়ার পর শীত আরও বেশি পড়বে। তখন যশোর, খুলনা এবং উত্তরবঙ্গে বেশি শীত পড়বে। আর ঢাকায় তীব্র শীত পড়তে পড়তে চলতি মাসের শেষ দিক হয়ে যাবে বলে জানান তিনি।

গতকাল দেশের সর্বনিম্ন তামপাত্রা ছিল রাজশাহীতে ১৩.৮ ডিগ্রি সেলিসিয়াস।

ঢাকাটাইমস/১০ডিসেম্বর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :