‘সাহিত্য মানবিক বোধ জাগ্রত করে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৬, ১৯:০৩

প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, সাহিত্য মানুষের প্রকৃত সত্তাকে বিকশিত করার পাশাপাশি মানবিক বোধকে জাগ্রত করে। সাহিত্য চর্চার মধ্যদিয়ে মানুষ সমাজের ভালোমন্দ সুনিপুণ করে তুলে ধরে। সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে ভাষার মেলবন্ধন তৈরি করে যা ঐক্যের শক্তির ভিত গড়ে সহায়ক হয়।

শনিবার রঙ্গপুর সাহিত্য পরিষদ-এর আয়োজনে রংপুর বিভাগীয় সাহিত্য সম্মেলনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেলিনা হোসেন বলেন, ‘জেন্ডার সমতা না হলে উন্নয়ন সম্ভব নয়, এই জেন্ডার সমতার কথা অনেক আগেই রংপুরের পায়রাবন্দে জন্ম নেয়া মহিয়সী বেগম রোকেয়া বলেছেন এবং সাহিত্যের মাধ্যমে তুলে ধরে সমাজকে সচেতন করার কাজ করেছেন। তিনি ধর্মীয় দাঙ্গা নিরসনে লিখে গেছেন অমৃত বাণী।’

তিনি আরও বলেন, ‘নারীর উন্নয়নে, জেন্ডার সমতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে চলেছেন। তিনি তৃণমূল নারীদের কাজে উৎসাহ ও স্বীকৃতি দিতে প্রতিবছর পাঁচজন করে পদক দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। রবীন্দ্রনাথের গড়া রঙ্গপুর সাহিত্য পরিষদ-এর ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে আমাদের নতুন প্রজন্মকে জাগিয়ে তুলতে হবে, তাদের সামনে তুলে ধরতে হবে বাংলাদেশের সঠিক ইতিহাস এবং তাদের সঠিকভাবে গড়ে তুলতে হবে।

‘সাহিত্যের সৌরভে উজ্জীবিত হোক জীবন’ এ স্লোগানে রংপুর টাউন হলে অনুষ্ঠিত হয় দিনব্যাপী বিভাগীয় সাহিত্য সম্মেলন। জাতীয় সংগীতের মধ্যদিয়ে সম্মেলনের সূচনা হয়। সম্মেলনের প্রথমভাগে আলোচনা সভায় সংগঠনের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোজাম্মেল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশিষ্ট প্রাবন্ধিক রফিক কায়সার। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন।

শুভেচ্ছা বক্তব্য দেন বিশিষ্ট প্রাবন্ধিক আনোয়ারুল ইসলাম, সংগঠনের কোষাধ্যক্ষ বিশিষ্ট প্রাবন্ধিক রেজাউল করিম মুকুল, কবি ফেরদৌসী বেগম বিউটি, সাংবাদিক ওয়াদুদ আলী প্রমূখ।

আলোচনা সভা শেষে তিনজন গুণী ব্যক্তিকে সম্মাননা পদক প্রদান করা হয়। পদক প্রাপ্তরা হলেন বিশিষ্ট লেখক ও বিশিষ্ট সংগঠক অধ্যক্ষ মোতাহার হোসেন সুফি, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মাজহারুল মান্নান ও অধ্যাপক হাফিজুর রহমান। আলোচনা সভা সঞ্চালন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও ছড়াকার রকিবুল হাসান বুলবুল।

বিকালে অনুষ্ঠিত হয় কবিতা পাঠের আসর। কবিতা পাঠের আসরে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা।

আলী আখতার কিবরিয়ার সঞ্চালনে কবিতা পাঠ করেন সাংবাদিক ও ছড়াকার রেজাউল করিম জীবন, কবি জাকির আহমদ, কবি মতিয়ার রহমান, কবি ও ছড়াকার সাঈদ সাহেদুল ইসলাম, কবি তাসমিন আফরোজ, কবি তৈয়বুর রহমান বাবু, জাকিয়া সুলতানা চৈতি, ড. নাসিমা আক্তারসহ রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে আগত কবি ও ছড়াকারবৃন্দ।

পরে অনুষ্ঠিত হয় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ত্রিপুরা থেকে আগত বিশিষ্ট বাচিক ও নৃত্য শিল্পী মনিষা পাল চৌধুরী। এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোজাম্মেল হক। উপস্থাপনা করেন জোবায়দুল ইসলাম। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন সংগীত শিল্পী বাবু সরকার, কবিতা আবৃতি করেন বাচিক শিল্পী রাশেদ হাসান।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :