সংশোধনের জন্য এক মাস সময় দিল দুদক

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১০ ডিসেম্বর ২০১৬, ২০:২৩ | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৬, ২০:১৪

গণশুনানিতে জনগণের নানা অভিযোগ পাওয়ার পর নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সরকারি কর্মকর্তাদের সংশোধনের জন্য এক মাস সময় দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ সময়ের মধ্যে সংশোধন না হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে তাদের সতর্ক করে দেয়া হয়।

একই সঙ্গে জনগণকে অভিযোগের তথ্য-প্রমাণ দেয়ার আহ্বান জানিয়ে দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ বলেছেন, এর ভিত্তিতে দোষীদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করবেন তারা।

শনিবার সকালে সোনারগাঁ উপজেলা পরিষদ চত্বরে দুদকের আয়োজনে সোনারগাঁওয়ে দুর্নীতি প্রতিরোধে গণশুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে সাধারণ মানুষের নানা অভিযোগ পাওয়ার দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ ওই হুঁশিয়ারি দেন।

উপজেলার পাচঁটি সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান- উপজেলা ভূমি অফিস, সাব রেজেস্ট্রি অফিস, উপজেলা পল্লী বিদ্যুৎ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের কার্যক্রমের ওপর ভুক্তভোগী সাধারণ মানুষ শুনানিতে অংশ নেন। শুনানিতে সেবা গ্রহনকারী সাধারণ মানুষ এসব অফিসের নানা অনিয়ম ও দুর্নীতির চিত্র তুলে ধরেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত বুধবার সেবা নিতে যাওয়া রোগী গর্ভবতী নাসরিন বেগম অভিযোগ করেন, হাসপাতালে ডাক্তার দেখাতে গিয়ে তিনি গাইনি ডাক্তারকে পাননি। এমনকি নার্স অশোভন আচরণ করেন তার সঙ্গে। স্থানীয় সাংবাদিক জহিরুল ইসলাম উপজেলা রেজিস্ট্রার অফিসারের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেন, তিনি সময়মতো অফিসে আসেন না। ঘুষের বিনিময়ে প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই জমির দলিল সৃজন করেন।

আব্দুল লতিফ নামের একজন অভিযোগ করেন, তার আট শতাংশ জমি নামজারি করার জন্য মোগড়াপাড়া ইউনিয়ন ভূমি অফিসের নায়েব আব্দুর রব তার কাছে ৮০ হাজার টাকা দাবি করেন। পরে ভূমি অফিসের দালাল আনোয়ার হোসেনের মাধ্যমে সেটি ২৫ হাজার টাকা দিয়ে করিয়ে নেন। পল্লি বিদ্যুৎ অফিসের বিরুদ্ধে এক গ্রাহক অভিযোগ করেন, তিনি ২০১০ সালে বিদ্যুতের খুঁটির জন্য আবেদন করেন। এর জন্য দুই হাজার টাকা ঘুষ দেন। কিন্তু আজ পর্যন্ত বিদ্যুৎ সংযোগ পাননি।

এ সময় দুদক কর্মকর্তারা সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তাদের কাছে এসব অভিযোগের জবাব চান। তারা অভিযোগগুলো খতিয়ে দেখে ব্যবস্থা নেবেন বলে জানান।

শুনানিতে সরকারি কর্মকর্তাদের উদ্দেশে দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ বলেন, ‘সরকারি কর্মকর্তারা গণশুনানিতে বসে সুন্দর সুন্দর কথা বলেন। কিন্তু অফিসে বসলে আপনাদের ভিন্ন চেহারা দেখা যায়। আপনাদের কর্মকা- দেখে মনে হয় জনগণ দেশের মালিক নয়, আপনাদের কৃতদাস।’

জনগণ কখনো মিথ্যা বলে না উল্লেখ করে দুদক কমিশনার গণশুনানিতে অংশ নেয়া সরকারি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘আপনাদের সংশোধন হওয়ার জন্য এক মাস সময় দেয়া হলো। এই সময়ের মধ্যে সংশোধন না হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

কমিশনার আরো বলেন, ‘দুর্নীতি দূর করতে এ উপজেলাকে পাইলট প্রকল্প হিসেবে নেয়া হয়েছে। এই প্রকল্প সফল করতে সবার সহযোগিতা প্রয়োজন।’ জনগণের উদ্দেশে দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, ‘আপনারা সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ দিন, আমরা তাদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করব।’

গণশুনানিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকের পরিচালক মনিরুজ্জামান, দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার, উপপরিচালক আব্দুল্লাহ আল জাহিদ, সহকারী পরিচালক জাহাঙ্গির আলম, নূর-ই-আলম, মোস্তাফিজুর রহমান, দুদক সম্মিলিত জেলা কার্যালয় ঢাকা-২ এর উপপরিচালক মোরশেদ আলম ও সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছের ভূঞাঁ প্রমুখ।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :