দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন কামাল চৌধুরী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ডিসেম্বর ২০১৬, ১৬:৫৬ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৬, ১৫:৫৮

মুখ্য সচিব পদে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন কামাল আব্দুল নাসের চৌধুরী। এ সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর দপ্তরে আছে। ফাইলে প্রধানমন্ত্রী এরই মধ্যে ফাইলে অনুমোদন দিয়েছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র ঢাকাটাইমসকে নিশ্চিত করেছে।

গত ২৭ নভেম্বর তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব করা হয়। কিন্তু আগামী ৩০ ডিসেম্বর কামাল আব্দুল নাসের চৌধুরীর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। যে কারণে তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হচ্ছে।

কামাল আব্দুল নাসের চৌধুরী এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়েরর সিনিয়র সচিব ছিলেন। এর আগে তথ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮২ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পরের বছর প্রশাসন ক্যাডারে সরকারি চাকরিতে যোগ দেন। চাকরিজীবনে তিনি মাঠপর্যায়ে ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।

২০০১ সালে উপসচিব পদে পদোন্নতি পেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগ দেন কামাল আব্দুল নাসের চৌধুরী। ২০০২ থেকে ২০০৫ পর্যন্ত তিনি শেরপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে যোগ দেন। ২০০৮ সালে অতিরিক্ত সচিব এবং ২০১০ সালে সরকারের সচিব পদে পদোন্নতি পান। তিনি ২০০৯ সালের ৩০ জুন থেকে ভারপ্রাপ্ত তথ্যসচিব ও পরে পূর্ণ সচিব হিসেবে ২০১০ সালের ২০ অক্টোবর পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ে, ২১ অক্টোবর থেকে ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ছিলেন। ওই বছরেরই ১৩ ফেব্রুয়ারি থেকে তিনি অদ্যাবধি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে রয়েছেন। ২০১৪ সালের ১৯ মার্চ তিনি সরকারের সিনিয়র সচিব পদে পদোন্নতি পান।

কামাল আবদুল নাসের চৌধুরী ১৯৫৭ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় জন্ম নেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৮ সালে স্নাতক (সম্মান), ১৯৭৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০০৬ সালে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ান ইনস্টিটিউট ও ডিউক বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুর সিভিল সার্ভিস কলেজ, ওয়াশিংটন ডিসি'তে অবস্থিত বিশ্বব্যাংক ইনস্টিটিউট, ইরানের তেহরানস্থ আইসেস্কো আঞ্চলিক কার্যালয় এবং অস্ট্রেলিয়ান কাউন্সিল ফর এডুকেশন রিসার্চ(এসিইআর) মেলবোর্ন, অস্ট্রেলিয়ায় বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ নেন।

(ঢাকটাইমস/১১ডিসেম্বর/এইচএফ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :