মাগুরায় ভিশন ২০২০’র কমিটি গঠন

সাজ্জাদ হুসাইন বাবু, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৬, ২৩:১৪

মাগুরা জেলার সিভিল সার্জন এফ বি এম আব্দুল লতিফের সভাপত্বিতে মাগুরা সিভিল সার্জনের কার্যালয়ে সোমবার সকাল ১০টায় ন্যাশণাল আই কেয়ার এর উদ্যোগে জেলার চক্ষু চিকিৎসা সেবার ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে ভিশন ২০২০ জেলা কমিটি গঠন সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ন্যাশনাল আই কেয়ার এর ডেপুটি প্রোগ্রাম ম্যানাজার প্রফেসর শওকত আরা শাকুর এই কমিটির গঠন প্রকৃতি ও কর্মপন্থা সম্বন্ধে বিস্তারিত দিকনির্দেশনা দেন। তিনি বলেন, পরিহারযোগ্যে অন্ধত্ব নিরসনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশে বিশ্বে উন্নয়নশীল দেশগুলোর মতো আমরাও ব্যতিক্রম এবং জনকল্যাণমূলক কার্যক্রম হাতে নিয়েছি। এই কার্যক্রমগুলো মূল লক্ষ্য হচ্ছে সবাই সমন্বিতভাবে ২০২০ সালের মধ্যে পৃথিবী থেকে পরিহারযোগ্য সব অন্ধত্ব দূর করে সবার জন্য দৃষ্টি নিশ্চিত করা।

পরে মাগুরা জেলার সির্ভিল সার্জন এফ বি এম আব্দুল লতিফকে কমিটির চেয়ারম্যন, মাগুরা শিশু ও চক্ষু হাসপাতালে চিফ কন্সালটেন্ট ডা. রাহাত আনোয়ার চৌধরীকে সদস্য সচিব এবং কয়েকজন সদস্যের নাম ঘোষণা করে এক মাসের মধ্যে নীতিমাল অনুযায়ী পূর্ণাজ্ঞ কমিটি গঠনের জন্য অনুরোধ করেন।

নবনির্বাচিত সদস্য সচিব ডা. রাহাত আনোয়ার চৌধরী তার বক্তব্যে বলেন, সম্প্রতি ফরিদপুরের সদর উপজেলার চেয়ারম্যান মোহতেশাম হোসেন বাবরের পৃষ্ঠপোষকতায় চক্ষু সেবা প্রকল্পের আওতায় ন্যাশনাল আই কেয়ার এর উদ্যোগে ৩০০ জন লোকের ছানি অপারেশন করা হয়েছে। ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্বমানের চক্ষু সেবাদানের কর্মসূচির ভূয়সী প্রশংসা করে বলেন, এমন প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র মানুষের দোড়গোড়ায় চক্ষুসেবা প্রদান দেশে বিরল। এভাবে প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে যাদের সুযোগ রয়েছে তারা উদ্যোগ নিয়ে হতদরিদ্র মানুষের দোড়গোড়ায় চক্ষুসেবা পৌঁছে দিলে সমাজে পরিহারযোগ্য সব অন্ধত্ব নিবারণ করা অতি সহজেই সম্ভব। এই উদ্যোগের জন্য তিনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আরিফুর রহমান দোলনকে ধন্যবাদ জানান।

সভায় বিশেষ অতিথি ডেপুটি ম্যানেজার ডা. জাহিদ আহসান মেননসহ আরও উপস্থিত ছিলেন মাগুরা শিশু ও চক্ষু হাসপাতালে চিফ কন্সালটেন্ট ডা. রাহাত আনোয়ার চৌধরী, ডা. সুমিত কুমার বিশ্বাস (ইউএইচএফপিও), ডা. আমিনুল ইসলাম (ডিডি-এফপি), ডা. আব্দুস শকুর (ইউএইচএফপিও) প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান প্রমুখ।

ফরিদপুরে ‘ডিস্ট্রিক ভিশন ২০২০' কমিটি গঠন

ন্যাশনাল আই কেয়ার এর উদ্যোগে ডিস্ট্রিক ভিশন ২০২০ কমিটি গঠনের লক্ষ্যে এক সাধারণ সভা রবিবার বিকালে ফরিদপুর মেডিকেল কলেজ হসপিটালের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের সভাপতি ছিলেন ফরিদপুরের সিভিল সার্জন ডা. অরুণ কান্তি বিশ্বাস। এসময় বক্তব্যে তিনি বলেন, ‘পরিহারযোগ্য অন্ধত্ব নিরসনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশে বিশ্বে উন্নয়নশীল দেশগুলো মতো আমরাও কিছু ব্যতিক্রম এবং জনকল্যাণমূলক কার্যক্রম হাতে নিয়েছি। এই কার্যক্রমগুলো মূল লক্ষ্য হচ্ছে সবাই সমন্বিতভাবে ২০২০ সালের মধ্যে পৃথিবী থেকে পরিহারযোগ্য সব অন্ধত্ব দূর করে সবার জন্য দৃষ্টি নিশ্চিত করা। এসব কর্মসূচি বাস্তবায়ন করতে বেশ কিছু কৌশল আমাদের গ্রহণ করতে হবে। এর মধ্যে প্রতিষ্ঠানিক অবকাঠামো উন্নয়ন ও কারিগরি দক্ষতা বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, প্রচার ও সমন্বয়ের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি ও চক্ষু রোগ নিয়ন্ত্রণ উল্লেখযোগ্য।

ভিশন ২০-২০ বিষয়ক প্রবন্ধ ও মূল কার্যক্রম নিয়ে বক্তব্য দেন ঢাকা ন্যাশনাল আই কেয়ারের প্রোগ্রাম ম্যানেজার ডা. শওকত আরা শাকু।এসময় তিনি সম্প্রতি কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের উদ্যোগে আলফাডাঙ্গায় বিশ্বমানের চক্ষু সেবাদানের কর্মসূচির ভূয়সী প্রশংসা করে বলেন, এমন প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র মানুষের দোড়গোড়ায় চক্ষু সেবা প্রদান দেশে বিরল। এভাবে প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে যাদের সুযোগ রয়েছে তারা উদ্যোগ নিয়ে হতদরিদ্র মানুষের দোড়গোড়ায় চক্ষুসেবা পৌঁছে দেয়, তাহলে সমাজে পরিহারযোগ্য সব অন্ধত্ব নিবারন করা অতি সহজেই সম্ভব। এই উদ্যোগের জন্য সবাই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আরিফুর রহমান দোলনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পরে ফরিদপুরের সিভিল সার্জন ডা. অরুণ কান্তি বিশ্বাসকে কমিটির চেয়ারম্যান, ডা. কামরুল ইসলামকে সদস্য সচিব এবং কয়েকজন সদস্যের নাম ঘোষণা করে এক মাসের মধ্যে নীতিমাল অনুযায়ী পূর্ণাজ্ঞ কমিটি গঠন করার জন্য অনুরোধ করেন।

এসময় আরও বক্তব্য দেন ডেপুটি ম্যানেজার ডা. জাহিদুল হাসান মেনুন, ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এস এম খবিরুল ইসলাম, উপ-পরিচালক ডা. আবুল কালাম আজাদ, কাঞ্চন মুন্সি ফাউন্ডেশনের কো-অর্ডিনেটর (আই প্রোজেক্ট) সাজ্জাদ বাবু, ফরিদপুর ডায়াবেটিক এ্যাসোসিয়েশনের সহযোগী অধ্যাপক ডা. রাহাদ আনোয়ার চৌধুরী, ফরিদপুর জেলা বি.এম এর সাধারণ সম্পাদক ডা. মাহ্বুব রহমান বুলু, প্রকৌশলী মো. কাওসার আলী মোল্লা প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সিনিয়র হেলথ ডিভিশন অফিসার মো. আলমগীর ফকির।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :