চট্টগ্রামে পণ্যবাহী চারটি জাহাজডুবি

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৬, ১৪:৪১ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৬, ১৪:০২

ঘন কুয়াশার ও অতিরিক্ত মাল বোঝাইয়ের কারণে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর, সন্দ্বীপ চ্যানেলসহ চার জায়গায় ডুবে গেছে পণ্যবাহী চারটি লাইটার জাহাজ। বুধবার সকালে এসব দুর্ঘটনা ঘটে। জাহাজডুবির ঘটনায় দুইজন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

বেসরকারি সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের যুগ্ম সম্পাদক মো. আতাউল করিম এসব দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

লাইটার জাহাজ পরিচালনাকারী বেসরকারি সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সূত্রে জানা যায়, সকাল সাড়ে ছয়টার দিকে সন্দ্বীপ চ্যানেলের কাছে ডারিন ডারসাব নামের একটি লাইটার জাহাজ ডুবে যায়। জাহাজটি দুই হাজার টনের মতো অপরিশোধিত চিনি নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছিল। কুয়াশার কারণে জাহাজটি একটি চরের সঙ্গে ধাক্কা খেয়ে আংশিক ডুবে যায়।

এদিকে সকাল পৌনে সাতটার দিকে সন্দ্বীপ চ্যানেলে গ্লোরি অব শ্রীনগর-৪ নামের আরেকটি জাহাজ ডুবে গেছে। দেড় হাজার টনের বেশি ভুট্টা নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়ার পথে টিটো-৪ নামের আরেকটি জাহাজের ধাক্কায় এটি দুর্ঘটনায় পড়ে।

সূত্র আরও জানায়, এমভি মজনু নামের একটি লাইটার জাহাজ বহির্নোঙরে বড় জাহাজ থেকে টিএসপি সার কারখানার প্রায় এক হাজার ৮০০ টন সারের কাঁচামাল খালাস করে। পণ্য খালাসের সময় কাত হয়ে লাইটার জাহাজটিতে পানি ঢুকতে শুরু করে। ওই অবস্থায় জাহাজটি চট্টগ্রাম বন্দরে আনার চেষ্টা করেন জাহাজটির ক্রুরা। সকাল পৌনে সাতটার দিকে পতেঙ্গার কাছাকাছি গিয়ে একটি চরে আটকে গিয়ে জাহাজটি আংশিক ডুবে যায়।

ল্যাবস-১ নামের অপর জাহাজটি এক হাজার ৫০ টন সিমেন্টের ক্লিনকার নিয়ে বন্দরের বহির্নোঙর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। কর্ণফুলীর মোহনায় সকাল সাড়ে ছয়টার দিকে জাহাজটি ঘোরানোর সময় কাত হয়ে ডুবে যায়।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :