মঠবাড়িয়া মুক্ত দিবস আজ

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৬, ০৮:৫৮

আজ ১৮ ডিসেম্বর, মঠবাড়িয়া মুক্ত দিবস। ১৯৭১ সালের এইদিনে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা শত্রু মুক্ত হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলেও পিরোজপুরের মঠবাড়িয়া তখনও ছিল স্বাধীনতাবিরোধী রাজাকারদের দখলে।

স্থানীয় মুক্তিযোদ্ধা সূত্রে জানা গেছে, ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর দিবাগত ভোররাতে সুন্দরবন অঞ্চলের সাব-সেক্টর কমান্ডিং ইয়াং অফিসার লেফটেন্যান্ট আলতাফ হোসেনের নেতৃত্বে চার শতাধিক মুক্তিযোদ্ধা সুন্দরবন অঞ্চল থেকে মঠবাড়িয়ার উদ্দেশ্যে রওনা হয়।

মঠবাড়িয়াকে শত্রুমুক্ত করতে, স্বাধীনতাবিরোধী রাজাকারদের হটাতে সংগঠিত মুক্তিযোদ্ধারা মঠবাড়িয়া শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে কালিরহাট বাজারে অবস্থান নেয়। অপরদিকে, ওই রাতেই শরণখোলা থেকে ১২০ জনের সশস্ত্র একটি মুক্তিযোদ্ধার দল কালিরহাট বাজারে পূর্ব থেকে অবস্থান নেয়া মুক্তিযোদ্ধাদের সাথে একত্রিত হয়ে মুক্তিযোদ্ধারা শক্তি বৃদ্ধি করেন।

মুক্তিযোদ্ধাদের সশস্ত্র অবস্থান টের পেয়ে স্থানীয় স্বাধীনতাবিরোধী চক্রের (রাজাকার) মনোবল ভেঙে যায়। ওই রাতেই স্বাধীনতাবিরোধীরা মুক্তিযোদ্ধাদের সাথে সমঝোতার চেষ্টা চালায়। মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণের প্রস্তাব পাঠায় স্বাধীনতাবিরোধীরা। আর সেইদিন আত্মসমর্পণ করলে মঠবাড়িয়া অঞ্চল শত্রু মুক্ত হয়।

১৮ ডিসেম্বর বিকালে কালিরহাটে অবস্থান নেয়া মুক্তিযোদ্ধারা মঠবাড়িয়া শহরে প্রবেশ করেন। ওইদিন সন্ধ্যায় মুক্তিযোদ্ধারা বিজয়ের শ্লোগান দিয়ে বীরদর্পে মঠবাড়িয়া শহরে প্রবেশ করেন এবং কোনো রক্তপাত ছাড়াই ১৮ ডিসেম্বর মঠবাড়িয়া শত্রু মুক্ত হয়।

পরে ২০ ডিসেম্বর স্থানীয় শহীদ মোস্তফা খেলার মাঠে মুক্তিযোদ্ধদের এক সংবর্ধনা সমাবেশ অনুষ্ঠিত হয়।

মঠবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদে আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে মঠবাড়িয়ায় উপজেলায় মোট ৫১জন স্বাধীনতাকামী প্রাণ বিসর্জন দেন।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :