বিয়ের পর ধর্ষণ নিয়ে মুখ খুলুন: ক্যাটরিনা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৬, ১১:২০

জোর করে যৌন সম্পর্ক স্থাপন যদি ধর্ষণ হয়, তাহলে স্ত্রীকে শারীরিক সম্পর্ক স্থাপনে বাধ্য করলে সেটা ধর্ষণ হবে না কেন?

ভারতীয় রূপালী পর্দার জনপ্রিয় অভিনেত্রী ক্যাটরিনা কাইফ মনে করেন, এ বিষয়েও সোচ্চার হওয়ার সময় এসেছে। ভুক্তভোগীদেরকে আর চুপ না থেকে প্রতিবাদী হওয়ার আহ্বান জানিয়েছেন বলিউডের এই হার্টথ্রব।

নিজ ধরে স্বামীর দ্বারা ধর্ষণ- ভারতীয় উপমহাদেশের পুরুষতান্ত্রিক রক্ষণশীল সমাজে এই কথাটি অনেকটা অস্বাভাবিক ঠেকলেও পশ্চিমা দুনিয়ায় মোটেও অস্বাভাবিক নয়। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ যেসব দেশে নারী অধিকার প্রতিষ্ঠিত বলে ধরা হয়, সেসব দেশে অমতে যৌন সম্পর্ক স্থাপন হলে স্বামীর বিরুদ্ধেও ধর্ষণের মামলা করেন স্ত্রীরা।

ক্যাটরিনা মনে করেন, ভারতীয় সমাজে মেয়েরা এই অন্যায় মেনে নিচ্ছে। মেয়েদের অবস্থা নিয়ে নিজের অবস্থাকে তুলে ধরে তিনি বলেন, ‘অনেক সময়ই রাস্তাঘাটে অন্যায় হলে মেয়েরা প্রতিবাদ করেন কিন্তু বাড়ির ভিতর যে অত্যাচারের মুখোমুখি হতে হয় মেয়েদের তা নিয়ে এত কম সরব কেন আপনারা! কেন মুখ খুলেন না আপনারা। বৈবাহিক ধর্ষণ নিয়ে মুখ খুলুন! ’

সম্প্রতি মোম্বাইয়ে লিঙ্গ বৈষম্য এবং নারী নির্যাতন নিয়ে এক সেমিনারে নারীদের প্রতি এই বক্তব্য রাখেন এই হাট্রথব নায়িকা।

সেখানে সামাজিক ভাবে মেয়েদের উপর নির্যাতনের কথা বলতে গিয়ে ক্যাটরিনা বিশেষ ভাবে জোর দেন পারিবারের ভেতর ঘটা যৌন নির্যাতনের উপর। জোর দেন বিবাহিত মেয়েদের সম্মতি ছাড়াই স্বামীর জোর খাটানে যৌন মিলনের ওপর। তাঁর মতে, পারিবারিক হিংসা বা বৈবাহিক ধর্ষণের ঘটনা ঘটলেও মেয়েদের একই রকম ভাবে প্রতিবাদ করা উচিত।

ক্যাটরিনা বলেন, ‘শিক্ষিত নারীরাও সমাজের দোহাই দিয়ে, পারিবারিক অসম্মানের কথা ভেবে, অন্যায় চাপের কাছে নতি স্বীকার করে নেন।’ ‘কিন্তু এটা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না’- বলেন ক্যাটরিনা।

(ঢাকাটাইমস/১৮ ডিসেম্বর/এসজেআর)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :