ট্রাম্পের চূড়ান্ত ভাগ্য নির্ধারণ আজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৬, ১২:৩৩ | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৬, ০৮:৫২

ডোনাল্ড ট্রাম্প, নাকি হিলারি ক্লিনটন; কে হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট? এই প্রশ্নের উত্তর অনেক আগেই পেয়েছে বিশ্ববাসী। তবু আজ সোমবার উল্টে যেতে পারে সব হিসাব-নিকাশ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় একেবারে শেষের ধাপে আজ সোমবার চূড়ান্ত রায় দেবেন ৫৩৮ জন ইলেকটর। গত ৮ নভেম্বরের নির্বাচনে বেসরকারিভাবে ৩০৬ ইলেকটোরাল ভোট পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের থেকে ২৮ লাখ জনপ্রিয় ভোট বেশি পাওয়া সত্ত্বেও অপ্রত্যাশিতভাবে হেরে যান ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন।

মোট ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে হিলারি পেয়েছেন ২৩২টি। জয়ের জন্য দরকার হয় ২৭০ ভোট। আজকের ভোটই একমাত্র পথ ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে দূরে রাখার। এজন্য ইলেকটোরদের কাছে অনেকে ট্রাম্পকে ভোট না দেয়ার অনুরোধ করেছেন। রিপাবলিকানসহ অন্তত ৩০ জন ইলেকটোর প্রকাশ্যে বলেছেন, তারা ট্রাম্পকে ভোট দেবেন না।

ইলেকটোরাল কলেজ ভোটের নিয়মে আজও প্রেসিডেন্ট হবার সুযোগ থাকছে পরাজিত প্রার্থী হিলারি ক্লিন্টনের। যদিও যুক্তরাষ্ট্রের সংবিধানে ইলেকটোরাল কলেজ ভোট আনুষ্ঠানিকতা মাত্র। তবে ২০১৬ সালে ইলেকটোরাল কলেজের ভূমিকায় পরিবর্তন আসতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। কয়েকজন সদস্য এখনো তাদের ভোটের ব্যাপারে নিশ্চিত হতে পারছেন না। অনেকেই আবার নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগ ওঠায় ট্রাম্পকে ভোট না দেয়ার চিন্তা করছেন।

আজ ইলেকটোরাল কলেজ ভোটে অংশ নেবেন ৫৩৮ ইলেকটর। প্রেসিডেন্ট হিসেবে কমপক্ষে ২৭০ ইলেকটোরালে ভোট পেতে হবে প্রার্থীকে। আর তাই নির্বাচনের ফলাফল এখন সম্পূর্ণভাবে নির্ভর করছে ইলেকটোরাল কলেজের সদস্যদের ওপর। এ ভোট শেষে ৩টি ফলাফল হতে পারে।

ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল প্রকাশ করা হবে আসছে ৩ জানুয়ারি।

ইলেকটোরাল কলেজ ভোটের মাধ্যমে বাদ পড়তে পারেন হিলারি-ট্রাম্প দুই জনই। অমিমাংসিতভাবেও শেষ হতে পারে যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া। মার্কিন সংবিধানে ইলেকটোরাল সদস্যকে বাধ্য করার কোনো বিধান নেই। যদি কোনো ইলেকটোরাল সদস্য ট্রাম্প বা হিলারি কাউকেই ভোট না দিতে চান সেটাও করতে পারেন। আবার কোনো প্রার্থীই যদি ২৭০ ভোট না পায়, সেক্ষেত্রে পুনরায় ভোটগ্রহণ। আর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট।

তাই বারাক ওবামার উত্তরসূরি কে হচ্ছেন তা জানাতে অপেক্ষায় থাকতে হবে আসছে বছরের জানুয়ারি পর্যন্ত।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :