অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৬, ১৯:০২

জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার অন্তর্ভুক্তির বিষয়টি দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩২তম বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, মো. আব্দুর রহমান, আলী আজম এবং উম্মে রাজিয়া কাজল।

এছাড়া মাধ্যমিক স্তরের মতো স্বতন্ত্র প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড গঠনের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে কমিটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ছাপাখানার অনুরূপ প্রাথমিক কারিকুলাম অনুযায়ী স্বতন্ত্র ছাপাখানা স্থাপনেরও উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রশিক্ষক ও শিক্ষকদের সর্বোচ্চ পেশাগত মান ও যোগ্যতা নিশ্চিত করে মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের সুপারিশ করা হয়।

কমিটি ২০১৭ শিক্ষাবর্ষ থেকে প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক স্তরের সকল পাঠ্যপুস্তক যথাসময়ে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে পৌঁছানোর সুপারিশ করে।

বৈঠকে নির্মাণাধীন এক হাজার ৫০০ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে যেগুলোতে বিকল্প অবকাঠামোতে সম্ভব শিক্ষক পদায়ন করে সেখানে ২০১৭ শিক্ষাবর্ষ থেকে প্রাক-প্রাথমিক শিক্ষাদানের সুপারিশ করা হয়। এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর শুন্য পদে প্রধান শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব প্রদানেরও সুপারিশ করা হয়।

(ঢাকাটাইমস/২০ডিসেম্বর/এমএম/এমআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :