নতুনদের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ডিসেম্বর ২০১৬, ২২:৪৮ | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৬, ২২:৪২

নতুন প্রজন্মের অনেকেই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে না। বিভিন্ন রাজনৈতিক পরিক্রমায় মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি হয়েছে। নতুনরা এসব পড়ে বিভ্রান্ত হবে। তাই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার আহ্বান জানিয়েছেন বিশিষ্ট্য নাট্য ব্যক্তিত্ব, বিটিভির সাবেক মহাপরিচালক ও সেক্টর কমান্ডার্স ফোরামের সহসভাপতি ম হামিদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় মির্জাপুর সদয় কৃষ্ণ মডেল উচ্চ বিদ্যালয় মাঠে মাসব্যাপী আয়োজিত বিজয় মেলার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

তিনি আরও বলেন, মানুষ যখন অধিকার হারায়, বারবার চেষ্টা করেও অধিকার পায় না, তখন জীবন মৃত্যুর পরোয়া করে না। মুক্তিযুদ্ধের সময় যারা বিরুদ্ধাচরণ করে, তখন আমরা তাদের কিছুই করতে পারি নাই। ৭১ এবং ৭২ এ যাদেরকে পাওয়া গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। কিন্তু প্রধান হোতারা দাপটের সঙ্গে ছিল।

তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানিদের সঙ্গে আঁতাত করে যারা এদেশের নিরীহ মানুষকে হত্যা করেছে, মা বোনদের লাঞ্ছনা করেছে সেইসব ঘৃণ্য অপরাধীদের বিচার শুরু হয়েছে। ইতোমধ্যেই ঘৃণ্য প্রধান অপরাধীদের বিচার হয়েছে।

আলোচনা সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টুর সভাপতিত্বে বক্তৃতা করেন, সাবেক সচিব ড, খোন্দকার শওকত হোসেন, মির্জাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক দুর্লভ বিশ্বাস, ডেপুটি কমান্ডার মো. শরিফ মাহমুদ। এর আগে তিনি মির্জাপুর প্রেসক্লাবে স্থানীয় সাংবাদিকদের সাথে সংক্ষিপ্ত মতবিনিয় সভায় মিলিত হন।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :