গাভী পালন করে গৃহবধূর ভাগ্য বদল

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৬, ১৯:১৬

পটুয়াখালীর কলাপাড়ায় গাভী পালন করে শাহিনুর বেগমের ভাগ্য বদলে গেছে। এখন তার সংসারে এনে দিয়েছে স্বচ্ছলতা। কিছুদিন আগেও ছেলে-মেয়ে নিয়ে কখনো একবেলা কিংবা দু’বেলা আবার কোনদিন উপোষ পেটে কেটে যেত দিন। স্বামীর অসুস্থতায় সংসারে নেমে আসে উপার্যনহীনতার হতাশা। প্রতিবেশী ও স্বামীর পরামর্শকে কাজে লাগিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা মুসলিম এইডে’র ঋণের টাকা নিয়ে শুরু করে গাভী পালন। আর বদলে যেতে থাকে তার ভাগ্যের চাকা। আজ শাহিনুর বেগম গভীর খামার করে স্ববলম্বী হয়েছেন। তার খামার সকলে কাছে পরিচিত।

উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারার রোসনাবাদ গ্রামের দিনমজুর স্বামী সোবাহান মিয়ার স্ত্রী শাহিনূর বেগম সারাদিনের কর্মক্লান্ত, অসহায় স্বামীর মুখ তাকে বেশি ব্যাথিত করে তুলে। তার ইচ্ছে শক্তিকে কাজে লাগিয়ে ওই গৃহবধূ বাড়ির অঙ্গিনার জমিতে শুরু করেন সবজি চাষ। কিছু টাকা সঞ্চয় করে একটি বাছুর কিনে শুরু করেন লালন পালন। প্রত্যাশা তার আরো বেড়ে যায়। তিনি যোগাযোগ করেন ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) এর অর্থায়নে পরিচালিত মুসলিম এইডের স্থানীয় শাখায়। সেখান থেকে প্রথমে ১০ হাজার টাকা ঋণ একটি গাভী ক্রয় করেন। গাভীর দুধ বিক্রি ও আরোও দেড় লাখ টাকা সুদমুক্ত ঋণ নিয়ে বেশ কয়েকটি গাভী ক্রয় করে তৈরি করেন খামার। তার খামার দেখে আশপাশের গ্রামের গাভী পালন শুরু করেছেন অনেকেই।

শাহিনুর বেগম বলেন, এহন আর না খাইয়া থাহি না। এহন টাহার লইগ্গা চিন্তা করা লাগে না। মাইয়া-পোলারে লেহাপড়া করাই। মাইয়া ফাইভে আর পোলা নয় ক্লাসে পড়ে।

মুসলিম এইড’র কলাপাড়া শাখা ব্যবস্থাপক মো. আমিনুল ইসলাম বলেন, আমরা মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের মাঝে সুদমুক্ত ঋণ সহায়তা দিয়ে আত্মকর্মসংস্থান তৈরি এবং সামাজিক সচেতনতা সৃষ্টির মাধ্যমে। পাশাপাশি বেকারত্ব দূরীকরণের মাধ্যমে সরকারের উন্নয়নের অগ্রযাত্রাকে সমৃদ্ধ করতে সাধারণ মানুষকে কর্মমুখী করে আত্মনির্ভশীল করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতার একটি অংশ শাহিনুর বেগম। আমাদের সামান্য সহযোগিতা আর শাহিনুর বেগমের ঐকান্তিক চেষ্টা তাকে সফল করে তুলছে।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :