পাখি পিয়াসীদের একদিন

লেখা ও ছবি: শেখ সাইফ
| আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৬, ২২:৩৭ | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৬, ২১:৪৩

‘ডাকে পাখি, খোল আঁখি, দেখ সোনালী আকাশ

বহে ভোরের ও বাতাস’

এমন গানের সুরের মতো পাখির কলতান শোনার ও দেখার জন্য পাখি পিয়াসীদের জন্য অনুষ্ঠিত হলো পাখি মেলা। পাখিশুমারির সুবর্ণ জয়ন্তী ও পাখি মেলার আয়োজন করা হয় মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যানে।

শুক্রবার পরিবেশ ও বন মন্ত্রণালয়, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের আয়োজনে সচেতনতা বাড়াতে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মেলার কার্যক্রম চলে। মেলাতে পাখি বিষয়ে স্টল দেয়া হয়। স্টলগুলোতে বিভিন্ন প্রজাতির পাখি বিষয়ক বইপত্র ও ভিডিও প্রদর্শনী এবং বিক্রি করা হয়।

পাখি মেলায় বন বিভাগের পক্ষ থেকে তথ্যকেন্দ্র খোলা হয়। তথ্যকেন্দ্র থেকে বিভিন্ন প্রজাতির পাখির আলোকচিত্র প্রদর্শন করা হয়।

পাখি প্রকৃতির অলঙ্কার। পাখি দেখার জন্য আগত দর্শকদের জন্য টেলিস্কোপের মাধ্যমে পাখি দেখানোর ব্যবস্থা করা হয়। বোটানিক্যাল গার্ডেনের ভেতরের সড়কে পাখির চিত্র প্রদর্শনের জন্য নানা প্রজাতির পাখির ছবি টানানো হয়। দর্শনার্থীরা সেসব পাখির ছবি দেখতে থাকেন। কেউ কেউ সেসব পাখির সাথে সেলফি তুলতেও থাকেন।

অবৈধভাবে ধরা ৫০০ পাখি খাঁচা থেকে অবমুক্ত করার মধ্য দিয়ে পাখি মেলার উদ্বোধন করা হয়। মেলা উদ্বোধন করেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের কর্মকর্তা ইউনুচ আলী।

এসময় তিনি পাখি না ধরা ও পাখি হত্যা না করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রধান ইনাম আল হক।

এছাড়া মেলার বাড়তি আকর্ষণ ছিল বাউল গানের আসর। মেলায় আগত দর্শকদের মাতিয়ে রাখেন বাউল দলের বিভিন্ন মন মাতানো গান। সেই সাথে মেলাতে হরেক রকম পিঠারও স্টল দেয়া হয়।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :