আত্মঘাতী নারী উদ্বেগের বিষয়: সাখাওয়াত

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৬, ১১:৩৬ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৬, ১১:২১

রাজধানীর আশকোনায় জঙ্গিবিরোধী অভিযানে নারীদের চরমপন্থায় সম্পৃক্ত হওয়ার উদাহরণ এবং আত্মঘাতী বেল্টের ব্যবহার প্রধান দুটি উদ্বেগজনক বিষয় হিসেবে দেখছেন নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার শাখাওয়াত হোসেন।

শনিবার বিবিসি বাংলার সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, যখনই এ ধরনের কর্মকাণ্ড হয়, তখনই ফোকাস থাকে এমন জায়গা যেখানে সেটা আন্তর্জাতিক খবরে পরিণত হবে এবং আন্তর্জাতিকভাবে প্রতিক্রিয়া তৈরি করবে। জঙ্গি সংগঠণগুলোর টার্গেট সবমসময়ই থাকে যে জায়গা থেকে তারা সবচেয়ে বেশি প্রোপাগান্ডা ভ্যালুটা পাবে।

শনিবার ঢাকার আশকোনায় একটি বাড়িতে পুলিশের অভিযানে একজন নারী আত্মঘাতী জঙ্গি নিহত হয় এবং পুলিশের সাথে গোলাগুলির পর অপর এক কিশোরও নিহত হয়।

ঢাকাকে 'আনম্যানেজেবল্ সিটি' হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এখানে নিয়ন্ত্রণ করাটা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্যও বেশ কঠিন।

সাখাওয়াত হোসেন বলেন, জঙ্গি সংগঠনগুলোর ওপর চাপ পড়ার কারণে তারা এখন একটি ভিন্ন কৌশল অবলম্বনের চেষ্টা করছে। নতুন করে সংগঠিত হওয়া, অস্ত্র সংগ্রহ এবং প্রশিক্ষণের বিষয়টিই তাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে তিনি মনে করছেন।

এই নিরাপত্তা বিশ্লেষক বলেন, নতুনভাবে আবার কিছু তরুণ যাদেরকে বলা হচ্ছে হারিয়ে গেছে, তাদের হদিস কিন্তু পুলিশ এখনো পর্যন্ত পায়নি। এসব বিষয় কিন্তু একটি ইন্ডিকেশন যে, এই সময়টাতে আবার তারা নতুনভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে তাতে কোনো সন্দেহ নেই।

সম্প্রতি ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং চাকরিজীবীসহ অন্তত ছয়জন তরুণ নিখোঁজ হয়। পুলিশের সন্দেহ, তারা উগ্রপন্থার দিকে ঝুঁকে পড়ে বাড়ি ছাড়তে পারে।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :