টাঙ্গাইলে মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৬, ১২:৩৪

হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪২জন মেয়েকে নিয়ে টাঙ্গাইলের ‘গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট’ শেষ হয়েছে শনিবার।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত এই ক্যাম্পের ব্যবস্থাপনায় ছিল টাঙ্গাইল মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগ (সিএসই)।

২২ ডিসেম্বর বিভাগীয় প্রধান ড. মতিউর রহমান তিন দিনব্যাপী এই ক্যাম্পের উদ্বোধন করেন। তিন দিনের ক্যাম্পে প্রোগ্রামিংয়ের মূল ব্যাপারগুলোর পাশাপাশি ডাইনামিক প্রোগ্রামিং, প্রোগ্রামিংয়ের জন্য প্রয়োজনীয় গণিত এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা ও হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

প্রশিক্ষণ পরিচালনা করেন মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক দেলওয়ার হোসেন ও মোহাম্মদ আশরাফুল ইসলাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাহিদুল ইসলাম ক্যাম্প পরিচালনায় সহযোগিতা করেন।

প্রসঙ্গত, মেয়েদের মধ্যে প্রোগ্রামিংকে জনপ্রিয় করা ও তাদের প্রোগ্রামিং দক্ষতার উন্নয়নে বিডিওএসএনের মিসিংডটার কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন স্থানে মেয়েদের জন্য এ প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করছে। আগামী ২৭-২৯ ডিসেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরবর্তী ক্যাম্প অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা