নীলফামারীতে মুক্তিযোদ্ধা যাচাই ৭ জানুয়ারি থেকে

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৪:১৫

ভুয়া মুক্তিযোদ্ধা শনাক্ত করতে আগামী জানুয়ারিতে তৎপরতা শুরু হচ্ছে নীলফামারীতে। আগামী ৭ জানুয়ারি থেকে ছয় উপজেলায় মুক্তিযোদ্ধার তালিকা যাচাই বাছাই শুরু হয়ে চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

নীলফামারী জেলায় মোট গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার সংখ্যা রয়েছে ৮১০ জন। মুক্তিযোদ্ধা সংসদ জানায়, জেলার সদর উপজেলায় ৭ জানুয়ারি, সৈয়দপুর উপজেলায় ১৪ জানুয়ারি, জলঢাকা উপজেলায় ২১ জানুয়ারি, ডোমার উপজেলায় ২৮ জানুয়ারি, ডিমলা উপজেলায় ৪ ফেব্রুয়ারি ও কিশোরগঞ্জ উপজেলায় ৭ জানুয়ারি যাচাই বাছাই কার্যক্রম শুরু হবে।

দেশের বিভিন্ন জায়গায় মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতির ঘটনায় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল সম্প্রতি দেশব্যাপী উপজেলা, জেলা ও মহানগর পর্যায়ে মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাইয়ের তারিখ ঘোষণা করে।

বর্তমানে দেশে সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধার সংখ্যা দুই লাখের বেশি। মুক্তিযোদ্ধার স্বীকৃতির জন্য আছে আরও এক লাখ ৩৬ হাজার আবেদন। মুক্তিযোদ্ধা সংসদের কাছে এখন পর্যন্ত প্রায় ৫০ হাজার মুক্তিযোদ্ধার বিষয়ে অভিযোগ জমা পড়েছে বলে সংগঠনের নেতারা জানান।

দেশে বার বার সরকার পরিবর্তন ও রাজনৈতিক পট পরিবর্তনের ফলে প্রকৃত অনেক মুক্তিযোদ্ধা আজও স্বীকৃতিসহ তালিকাভুক্ত হয়নি। অনেক ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের তালিকায় নানা প্রশ্নসহ বিতর্কিতরা স্থান পেয়েছে বলেও অনকের অভিযোগ। এরপরই সারাদেশে মুক্তিযোদ্ধার তালিকা যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত হয়।

এ ব্যাপারে নীলফামারী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক সাংবাদিকদের জানান, মুক্তিযোদ্ধাদের মধ্যে আজও অনেকেই ভূমিহীন। কেউ কেউ রিকশা চালিয়ে আবার কেউ কেউ বিনা চিকিৎসায় এবং খাদ্যের অভাবে এখনও মানুষের দ্বারে দ্বারে ঘুরছে। রাজনৈতিক পট পরিবর্তনের কারণে প্রকৃত মুক্তিযোদ্ধারা তালিকাভুক্তি থেকে পিছিয়ে গেছে। আশা করছি এবারের নিখুঁতভাবে তালিকা ও যাচাই বাছাই করে সঠিকভাবে নাম প্রকাশ করা হবে।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :