‘ঢাকাই খাবার’ নিয়ে সাদ উর রহমানের বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৬, ০১:২০ | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৬, ০১:১৬

বাঙালির ভোজন রসিকতার খবর কম বেশি সবারই জানা আছে। এই খাবারের সঙ্গে ইতিহাস ও ঐতিহ্যের সম্পর্ক নিবিড়। বিশেষ করে ঢাকাইয়া খাবারের ইতিহাস বেশ পুরনো। আর পুরান ঢাকার খাবারের সুনামতো জগৎ জুড়েই।

এ ঢাকাইয়া খাবার নিয়ে বের হয়েছে সাদ উর রহমানের বই। ‘ঢাকাই খাবার ও খাদ্য সংস্কৃতি’ নামের বইটি প্রকাশনা সংস্থা ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে।

বুধবার বিকেলে শাহবাগ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত থাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, “ঢাকার ঐতিহ্য দিনে দিনে হারিয়ে যাচ্ছে। সেই ঐতিহ্য হারিয়ে যাওয়ার সময়ে একটি অনন্য সংযোজন ‘ঢাকাই খাবার ও খাদ্য সংস্কৃতি’ বইটি।”

প্রকাশনা উৎসবে স্বাগত বক্তব্য রাখেন প্রকাশনা সংস্থা ঐতিহ্যর প্রধান নির্বাহী ও স্বত্বাধিকারী আরিফুর রহমান নাইম।

অন্যদের মধ্যে অতিথি হিসেবে ঢাকা কেন্দ্রের সভাপতি আজিম বখশ, বিক্রমপুর জাদুঘরের কিউরেটর অধ্যাপক মো. শাহজাহান মিয়া উপস্থিত ছিলেন।

অধ্যাপক মো. শাহজাহান মিয়া বলেন, “শিল্পীর চিত্রকর্ম যেমন মানুষের চোখকে আকর্ষণ করে, তেমনি ভালো কোনো খাবারেও তৃপ্ত হয় আত্মা। লুপ্তপ্রায় ঢাকাই খাবারের তালিকা ও রন্ধন প্রণালী বইটিতে যুক্ত হওয়ায় হারিয়ে যাওয়া থেকে রক্ষা পেলো খাবারগুলো।”

আজিম বখশ বলেন, “ঢাকার ঐতিহ্যকে বজায় রাখতে হলে ঢাকাই খাবারকেও রাখতে হবে।”

লেখক বইয়ে বিভিন্ন খাবারের বর্ণনার পাশাপাশি সেগুলোর আভিধানিক ইতিহাসেরও বর্ণনা দিয়েছেন। যেমন বিরিয়ানি বা কালিয়ার কথা বলতে গিয়ে এই শব্দগুলো কোথা থেকে কিভাবে এসেছে সেই বিষয়গুলোও তুলে ধরেছেন।

অনুষ্ঠানে লেখক সাদ উর রহমান বলেন, “দীর্ঘ আড়াই বছরের পরিশ্রমের ফসল এই বই। ঢাকার বিলুপ্ত প্রায় খাবারগুলোকে এই বইয়ের মাধ্যমে তুলে ধরেছি।”

ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত ২৪৮ পৃষ্ঠার ‘ঢাকাই খাবার ও খাদ্য সংস্কৃতি’ বইটির মূল্য রাখা হয়েছে ৪৫০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :