পা দিয়ে লিখেই ‘এ’ গ্রেড

রেজাউল করিম, টাঙ্গাইল
| আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৬:২৫ | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৫:৫৭

জন্ম থেকে দুটি হাতই বিকল। তো কি হয়েছে। সমাপনী পরীক্ষায় টাঙ্গাইলের ঘাটাইলের প্রতিবন্ধী চান মিয়া পা দিয়ে লিখেই ‘এ’ গ্রেড (৪.২৫) পেয়েছে। চলতি বছরের সমাপনী পরীক্ষায় চান মিয়া জেলার ঘাটাইল উপজেলার সরকারি আদর্শ প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছিল।

সে ঘাটাইলের চান্দশী প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষার্থী। প্রতিবন্ধী এই শিশুটি ঘাটাইল পৌরসভার ২নং ওয়ার্ডের ফজলুল হক ও রত্না বেগমের ছেলে।

স্বাভাবিক শিশুরাও যেখানে পড়ালেখা থেকে নানা অজুহাতে ছিটকে পড়ছে, সেখানে একজন প্রতিবন্ধী শিশু শিক্ষাকে আঁকড়ে ধরে সমাপনীতে পা দিয়ে লিখে ‘এ’ গ্রেড পেয়ে তাক লাগিয়ে দিয়েছে। পা-ই যেন চান মিয়ার চাঁদ।

পরীক্ষার সময়ও কেন্দ্রের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ প্রতিবন্ধী চান মিয়াকে পরীক্ষায় সব ধরনের ব্যবস্থা করেছিলেন। একটি বেঞ্চের উপরে পা দিয়ে লিখে পরীক্ষা দিয়েছিল সে। পা দিয়ে লিখতে তার কোন সমস্যা হয় না তা পরীক্ষার ফলাফলই প্রমাণ করেছে।

চান মিয়ার মা রত্না বেগম ঢাকাটাইমসকে নিশ্চিত করে জানান, চান মিয়া সমাপনী পরীক্ষায় ‘এ’ গ্রেড পেয়েছে। সে পাস করায় আমি অনেক খুশি। আমার ছেলের জন্য এই পৃথিবীতে কিছু একটা করে যেতে চাই। আমি আমার ছেলেকে কোন দিন প্রতিবন্ধী হিসেবে দেখিনি। ছেলেকে শিক্ষিত মানুষ হিসেবে গড়ে তুলতে আমার চেয়ে তার বাবার উৎসাহ অনেক বেশি। সমাপনী পরীক্ষার ফল প্রকাশের ফলাফল জানার জন্য কয়েকবার ফোন করেছেন। পাসের খবর পেয়ে তিনিও অনেক খুশি হয়েছেন।

তিনি আরো বলেন, জন্ম থেকেই তার এমন দুটি হাত বিকল। তাই তাকে পা দিয়েই লিখতে হয়।

ঘাটাইল প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভজন চন্দ্র নাথ বলেন, এ বছর আমাদের স্কুল থেকে ৪ জন শিক্ষার্থী পিএসসি পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে চান মিয়াও একজন। সে পা দিয়ে পরীক্ষা দিয়েছে। অন্য তিন জনের চেয়ে চান মিয়া নিয়মিত স্কুলে আসত এবং সে অনেক মেধাবী ছাত্র। সে সমাপনীতে ‘এ’ গ্রেড পেয়েছে। আমি তার সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :